আমাজন প্রধানের পদত্যাগ ঘোষনা

বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি আমাজন।২৭ বছর আগে নিজের বাসার গ্যারেজে  এই  ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করেন জেফ বোজেস।গত ৫ জুলাই সিইওর পদ থেকে   সরে দাঁড়ান তিনি।আমাজন প্রধান জেফ বেজোস গত ফেব্রয়ারিতে ঘোষণা দিয়েছিলেন, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে দাঁড়াবেন। আর তিনি সেটিই করলেন।

পদত্যাগের জন্য ৫ জুলাই দিনটিকে বেছে নেওয়ার কারণ হিসেবে জেফ বেজোস জানান, ৫ জুলাই দিনটি আমার জন্য আবেগময়। ১৯৯৪ সালের এই দিনে আমাজন করপোরেশন হিসেবে নিবন্ধিত হয়।

এখন আমাজনের নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি ।আমাজনের নতুন প্রতিষ্ঠান কেনা বা বড় ব্যবসায়িক কৌশল নির্ধারণের মতো বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি।আর এখন থাকি  অ্যান্ডি জ্যাসি সিইও হিসেবে প্রতিষ্ঠান পরিচালনার সার্বিক দায়িত্বে থাকবেন ।

আমাজনের ক্লাউড কম্পিউটিং বিভাগ আমাজন ওয়েব সার্ভিসেসের প্রধান অ্যান্ডি জ্যাসি প্রতিষ্ঠানটির নতুন সিইও হিসেবে দায়িত্ব নিচ্ছেন। তিনি ২৪ বছর ধরে আমাজনে কাজ করছেন। তার প্রসঙ্গে জেফ বেজোস বলেন, ‘অ্যান্ডি একজন চমৎকার নেতা হবেন এবং আমার পূর্ণ আস্থা আছে তার ওপর।’

ফোর্বসের তথ্য অনুযায়ী, বর্তমানে বেজোসের সম্পদের পরিমাণ ২০২ বিলিয়ন ডলার। তার সম্পদ বাড়াতে ৯০ শতাংশ অবদান রেখেছে আমাজন। বাকি ১০ শতাংশের উৎস হলো বেজোসের স্পেস কোম্পানি ব্লু অরিজিন ও গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।