‘চ্যাট লক’ হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ নতুন ‘চ্যাট লক’ ফিচারের ঘোষণা দিয়েছে। ‘চ্যাট লক’ ব্যবহার করে ব্যবহারকারী তার নির্দিষ্ট বা ব্যক্তিগত চ্যাটগুলোকে লক করে রাখতে পারবেন। যখন ব্যবহারকারী কোনো চ্যাট লক করবেন, তখন স্বয়ংক্রিয়ভাবে তার নির্দিষ্ট ওই চ্যাটটি স্ক্রিন থেকে লুকিয়ে থাকবে।

নতুন ‘চ্যাট লক’ ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারবেন। ব্যবহারকারী তার ডিভাইসের পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে এই ফিচারটি চালু করতে পারবেন।

ফিচারটি ব্যবহারকারীদের ব্যক্তিগত ম্যাসেজের নিরাপত্তা ও সুরক্ষা দেবে। প্রধানত একজন ব্যবহারকারীকে তার গোপনীয়, ব্যবসায়িক বা ব্যক্তিগত কোনো তথ্য অপরের থেকে গোপনীয় রাখতেই এই ফিচারটি কাজ করবে।

‘চ্যাট লক’ কীভাবে ব্যবহার করবেন 

প্রথমে আপনার মোবাইল ফোনে থাকা হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটিতে সর্বশেষ সংস্করণ আছে কি না, তা নিশ্চিত করুন। অন্যথায় এই ফিচারটি ব্যবহার করতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি খুলে যেগুলো লক করতে চান সেগুলো বাছাই করুন।

যার সঙ্গে আপনার কথোপকথন লুকিয়ে রাখতে চান, তার চ্যাট বা প্রোফাইল ছবিতে ক্লিক করুন। তারপরে সেখানে ‘চ্যাট লক’ অপশনটি দেখতে পাবেন।

‘চ্যাট লক’ অপশন বাছাই করার পর আপনি সেটি অন করতে চাইছেন কি না, তা জানতে চাইবে।

‘চ্যাট লক’ অ্যাক্টিভেট করার পরে আপনার ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে তা নিশ্চিত করতে হবে।

লুকিয়ে রাখা বা লক করে চ্যাট খুঁজে পেতে যা করতে হবে

আপনার হোয়াটসঅ্যাপের হোম পেজে যেতে হবে। হোমপেজে আপনার সব চ্যাট দেখা যাবে, লুকিয়ে রাখা চ্যাটগুলো ছাড়া। আপনি এবার লুকিয়ে রাখা চ্যাট খুঁজে পেতে হোমপেজের নিচের দিকে সোয়াইপ করুন। সেখানে হোয়াটসঅ্যাপে লক করা সব চ্যাট দেখতে পাবেন।

আপনি যে চ্যাটটি দেখতে চান, তার ওপরে চাপ দিন এবং ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে সেটি আনলক করে নিন।