হোয়াইট  ফাঙ্গাস

ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক এর পর ভারতে হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণ ছড়াচ্ছে। আতঙ্কে পুরো ভারতবাসি। দেশটিতে করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিদের মধ্যে ছড়াতে শুরু করেছে হোয়াইট  ফাঙ্গাস। হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণ ছড়াচ্ছে বিহার রাজ্যে। বিহারের রাজধানী পাটনায় এই ফাঙ্গাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়। বিশেষজ্ঞরা বলেছেন, তবে এই ফাঙ্গাসে সংক্রমণ ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় বেশি বিপজ্জনক। ক্যানডিডা ফাঙ্গাসের কারণে এই সংক্রমণ হয়।

ফাঙ্গাসের সংক্রমণ প্রসঙ্গে ভারতের হরিয়ানার পারাস হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অরুনেশ কুমার বলেন, ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় হোয়াইট ফাঙ্গাস বেশি বিপজ্জনক। শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কম হলে এই ফাঙ্গাসের সংক্রমণ হয়। স্যাঁতসেঁতে পরিবেশে থাকলে এতে সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে। ফলে স্বাস্থ্যবিধি মেনে চলা গুরুত্বপূর্ণ। সেখানে হোয়াইট ফাঙ্গাসে সংক্রমিত পাঁচ রোগীকে শনাক্ত করা হয়েছে।

এক্স-রে কিংবা সিটি স্ক্যানের মাধ্যমে এই সংক্রমণ নিশ্চিত হওয়া যেতে পারে। তিনি বলেন, হোয়াইট ফাঙ্গাস শুধু ফুসফুসকে ভোগায় না। নখ, চামড়া, পাকস্থলী, কিডনি, মস্তিষ্ক, গোপনাঙ্গ, মুখসহ শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এই ফাঙ্গাসের আক্রমণে ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published.