গরম থাকবে আরো কিছু দিন

মার্চের মাঝামাঝি মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টির পর এক সপ্তাহ পার হয়ে গেছে, এর মধ্যে তাপদাহে নগর জীবন অতিষ্ঠ; আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টির দেখা পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

সোমবার সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছিল, মাসের শেষভাগে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি মৃদু (সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

ঢাকা, খুলনা, বরিশাল বিভাগ ও অন্য বিভাগের বেশ কিছু অঞ্চলে রোববার থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এমন আবহাওয়া চলতি মাসের শেষ পর্যন্ত চলতে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ।

এ দিবস উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, “সমন্বিত দুর্যোগ ও আগাম সতর্কবার্তা ব্যবস্থাপনা পদ্ধতি প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি হ্রাসসহ টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।সঠিক ও সময়োপযোগী আবহাওয়া ও জলবায়ু পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে আবহাওয়া অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *