What’s  App- এ নতুনত্ব

ইংল্যান্ড থেকে আমেরিকা প্রত্যেক দেশেই করোনা দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। বাদ যাচ্ছে না ভারতও। আমাদের দেশে গত কয়েকদিনে মারাত্মক হারে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রত্যেকদিন করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ও কোভিড ভ্যাকসিনের প্রতি মানুষকে সচেতন করতে, আগ্রহী করে তুলতে নতুন স্টিকার আনল বিশ্বের অন্য়তম জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp।

WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় এই স্টিকার নিয়ে হাজির হয়েছে WhatsApp। শুধু মানুষকে সচেতন করাই নয়, এর পাশাপাশি গত বছর থেকে করোনা পরিস্থিতিতে সামনের সারিতে কাজ করে আসা মানুষজনকে সম্মান জানানোর জন্যও এই স্টিকার আনা হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

বর্তমানে মোট ২৩টি স্টিকার রয়েছে এই স্টিকার প্যাকটিতে। এর ডিজাইনেও WhatsApp-কে সাহায্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WhatsApp জানিয়েছে, এই স্টিকার প্যাকটি অ্যান্ড্রয়েড ও iOS দুই ব্যবহারকারীর জন্যই উপলব্ধ। অর্থাৎ যে কেউ এটি ডাউনলোড করতে পারে।

WhatsApp-এর তরফে জানানো হয়েছে, ভারত, আর্জেন্টিনা, ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই এই হেল্পলাইন ব্যবহার শুরু করে দিয়েছে। ইন্দোনেশিয়াতে প্রায় পাঁচ লাখ স্বাস্থ্যকর্মী এই হেল্পলাইন ব্যবহার করে নিজেদের নাম ভ্যাকসিনের জন্য রেজিস্টার করেছে গত পাঁচ দিনে।

আমাদের দেশে WhatsApp MyGov-এর সঙ্গে সহযোগিতায় এ কাজ করছে। MyGov-এর তরফে একটি হেল্পডেস্ক করা হয়েছে, যার ব্যবহারকারী প্রায় ৩০ মিলিয়ন। এই অ্যাপে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য পাওয়া যাচ্ছে। এছাড়াও আরও কয়েকটি অ্যাপ রয়েছে যাতে ভ্যাকসিনের জন্য নিজের নাম রেজিস্টার করা যাচ্ছে। অনায়াসেই সেই অ্যাপগুলিতে নিজের পরিচয়পত্র দেখিয়ে নাম রেজিস্টার করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *