Google Workspace

Google নতুন পলিসি আপডেট করেছে। ৫ এপ্রিল Google-এর একটি ব্লগ পোস্ট অনুসারে, ২০২২ সালের ১ ফেব্রুয়ারি থেকে সমস্ত Slides, Docs, Sheets, Drawings, Forms, ও Jamboard ফাইলগুলি Towards Storage হিসেবে ধরা হবে।

এর আগে সার্চিং সংস্থা Google ঘোষণা করেছিল যে ২০২১ সালের ১ জুন থেকে Google Photo-তে আপলোড করা সমস্ত নতুন ফটো এবং ভিডিওগুলি প্রতিটি Google অ্যাকাউন্টের সঙ্গে নিখরচায় ১৫ গিগাবাইট স্টোরেজ অর্থাৎ ব্যবহারকারী Google One সদস্য হিসাবে যে অতিরিক্ত স্টোরেজ কিনেছেন তার সঙ্গে ধরা হবে। একইভাবে, সর্বশেষ আপডেট অনুসারে, ১ ফেব্রুয়ারি ২০২২-এর পরে তৈরি নতুন যে কোনও Slides, Docs, Sheets, Drawings, Forms, ও Jamboard ফাইল স্টোরেজ হিসেবে গণনা করা হবে।

এক্ষেত্রে একটা সুবিধা রেখেছে Google, যদি ব্যবহারকারীর ২০২২-এর ১ ফেব্রুয়ারির আগের কোনও তথ্য তৈরি করার পরে সেভ করা থাকে, তার জন্য আলাদা টাকা খরচ করতে হবে না। ওই সময়ের পরে আপার ওয়ার্কস্পেসের জন্য টাকা খরচ করতে হবে। এই পরিবর্তনটি ব্যবহারকারীদেরকে প্রভাবিত করবে। এর আগে, সংস্থা ব্যক্তিগত Google অ্যাকাউন্টগুলির জন্য স্টোরেজ নীতি পরিবর্তন করার কথা ঘোষণা করেছিল যা ২০২১ সালের ১ জুন থেকে কার্যকর করা হবে। আগের ঘোষণা অনুসারে, এই আপডেট Google Photo এবং Google Drive-এর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

নতুন আপডেট Google Workspace এবং G Suite Licenses-এর সমস্ত ব্যবহারকারীদের জন্যও প্রযোজ্য হবে। এবার অ্যাডমিনরা তাঁদের ফটো এবং ড্রাইভ বিভাগগুলির স্টোরেজ কত থাকছে তা দেখতে পাবেন। যে অ্যাডমিনরা নিজেদের ব্যবসা, এন্টারপ্রাইজ ও শিক্ষা সংক্রান্ত G Suite সংস্করণ নিয়েছেন, তাঁরা নিজেদের স্টোরেজটি পরীক্ষা করতে সহায়তা কেন্দ্রের ব্যবহার এবং সহায়তা বিভাগে যেতে পারবেন। এছাড়াও ইউজাররা তাঁদের প্ল্যান সংক্রান্ত বিশদ জানতে অ্যাডমিন কনসোলে বিলিং বিভাগটিও দেখতে পাবেন। ব্লগ পোস্ট অনুসারে, স্টোরেজ চাহিদার সঙ্গে তাল মিলিয়ে স্টোরেজ নীতিতে পরিবর্তন প্রয়োজনীয় ছিল বলেই এই আপডেট আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *