আজ বিশ্ব এইডস দিবস

প্রাণঘাতী রোগ এইডস প্রতিরোধে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে প্রতি বছর ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালিত হয়। প্রতিবারের মতো এবারও যথাযথ উদ্যোগে দিবসটি উদযাপন করেছে বাংলাদেশ। 

বিশ্ব এইডস দিবস ১৯৮৮ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে। এবারের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে  সবাই টেস্টের আওতায় আসব: সমতা অর্জন করে এইচআইভি নির্মূল করব। UNAIDS-এর মতে, বর্তমানে বিশ্বব্যাপী এইডস-এর সাথে প্রায় ৩ কোটি ৪ লক্ষ মানুষ বসবাস করছে এবং প্রায় ৩ কোটি ৫০ লক্ষ মানুষ এই মারাত্মক রোগে মারা গেছেন।

এইডস মহামারী সম্পর্কে সচেতনতা বাড়াতে দিনটিকে বেছে নেওয়া হয়েছিল, যা মূলত এইচআইভি সংক্রমণের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং যারা এই রোগে মারা গেছে তাদের প্রতি শোক প্রকাশ করার হয় এই দিনে। 

সরকারি স্বাস্থ্য কর্মকর্তা, এনজিও এবং বিশ্বজুড়ে ব্যক্তিরা এইচআইভি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করছেন।

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্ব এইডস প্রোগ্রামের দুজন জনতথ্য কর্মকর্তা জেমস ডব্লিউ বুন এবং টমাস নেটটার আগস্ট ১৯৮৭ সালে প্রথম বিশ্ব এইডস দিবসের পরিকল্পনা করেছিলেন।

এই মারণ রোগটি এইচআইভি ভাইরাসের মাধ্যমে একজন থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। ভাইরাসগুলো ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। ফলে রোগী মৃত্যুর কোলে ঢলে পড়ে। তাই এ রোগ থেকে বাঁচতে প্রতিরোধ ও জনসচেতনতা ছাড়া বিকল্প নেই।