বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় রাজধানী ঢাকা

পৃথিবীর সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রাজধানী ঢাকা। ১৪ই নভেম্বর সোমবার সকাল ১১টায় ঢাকার পল্টনে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৭৯ রেকর্ড করা হয়, যা বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ প্রতিবেদনটি প্রকাশ করেছে।  

প্রতিবেদনে, ২১৩ একিউআই স্কোর নিয়ে প্রথম স্থানে ভারতের রাজধানী নয়াদিল্লি; আর ১৮৭ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা শহর নাম উল্লেখ্য করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে মধ্য ও দক্ষিণ এশিয়ায় বায়ুর মান সবচেয়ে খারাপ ছিল। বিশ্বের ৫০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ৪৬টিই এই অঞ্চলে অবস্থিত।

একিউআই স্কোর যদি ১০০ থেকে ২০০ এই পরিসরে থাকে তবে তা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে গণ্য হয়,বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। এই অঞ্চলের বাতাসে বিদ্যমান কঠিন এবং তরল কণাসমুহ মানব শরীরের জন্য খুবই বিপজ্জনক। যা বিভিন্ন মারণব্যাধি যেমন— প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যার জন্য দায়ী।

কোনো অঞ্চলের একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হয় তা স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে পরিগনিত হয়। বিশেষজ্ঞরা  এমতাবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ ব্যাক্তিদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেন।