কারওয়ান বাজার ঝুঁকিপূর্ণ

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবন অডিটরিয়ামে কারওয়ান বাজারস্থ ব্যবসায়ী মালিক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম কথা বলেন। ডিএনসিসি অঞ্চল-৫ এর আওতাধীন কারওয়ান বাজার স্থানান্তরের লক্ষ্যে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাজধানীর কারওয়ান বাজার ঝুঁকিপূর্ণ। এই মার্কেট ভেঙে পড়লে তার দায়িত্ব ব্যবসায়ীদের নিতে হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

আতিকুল ইসলাম বলেন, আমরা চাই না কেউ বেকার হয়ে যাক। যেখানে যাদের বাড়িঘর নেই তাদের এবং রোহিঙ্গাদেরও প্রধানমন্ত্রী আশ্রয় দিচ্ছেন। আপনাদের (ব্যবসায়ীদের) কাওকে বেকার করার প্রশ্নই ওঠে না। আরও নিরাপদে ভালোভাবে সুন্দর পরিবেশে স্মার্ট বাংলাদেশে, স্মার্ট মার্কেট হবে এই নিশ্চয়তা দিতে পারি ব্যবসায়ীদের।

মেয়র বলেন, সারা বিশ্বে রাজধানীর মিডিল পয়েন্টে কোথাও হোলসেল মার্কেট থাকে না। হোলসেল মার্কেট হয় পেরি ফেরিতে। প্রধানমন্ত্রী বলেছেন যাত্রাবাড়ী ও গাবতলীতে হবে হোলসেল মার্কেট। আমরা সেটাই করতে যাচ্ছি।

তিনি আরও বলেন, আসুন আপনারা আমরা মিলে একটি আলোচনার মাধ্যমে স্থায়ী সমাধানে আসি। এজন্য একটি কমিটি করে দিতে চাই। সেই কমিটিতে ১১ জন সদস্য থাকবে। এর মধ্যে থাকবেন ৩ কাউন্সিলর, সুপার মার্কেট থেকে ২ জন, পচনশীল মার্কেট থেকে ২ জন, সিটি কর্পোরেশন থেকেও সদস্য থাকবে। আগামী ১৫ দিনের মধ্যে এই কমিটি আমাদের রিপোর্ট দেবে। তাই আপনাদের (ব্যবসায়ীদের) সহযোগিতা চাই।

সভায় প্রধান অতিথির বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, কারওয়ানবাজারে আগে প্রতি মাসে মাসে একটি করে খুন হত। এই বাজারে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের চাঁদা দিতে হতো। এসব বিষয় ধীরে-ধীরে কমে এসেছে। এজন্যই আপনারা সুন্দরভাবে ব্যবসা-বাণিজ্য করতে পারছেন। যুগের পরিবর্তনে অনেক কিছু হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, মার্কেট ঝুঁকিপূর্ণ হয়ে গেছে সেটার মাধ্যমে আমরা আত্মহতি দিতে চাই না। ঝুঁকির মধ্যেও আমরা থাকতে চাই না যেমন সত্য, তেমনি একইভাবে বিকল্প ব্যবস্থা দরকার। সমস্যা মোকাবিলা করেই আমাদের এগোতে হবে। কোনো ব্যবসায়ীকে আমরা জোর করে উঠিয়ে দেব না। আমি আশা করি সবাই উইন উইন পজিশনে আগামীতে কারনবাজারের কী হবে, সেই সিদ্ধান্ত নিতে পারব।