হারানো স্মার্টফোন উদ্ধার করতে সক্ষম যে ৩টি অ্যাপ

বর্তমানে স্মার্টফোন চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া খুবই স্বাভাবিক বিষয় হয়ে দাড়িয়েছে। কারো কারো এই অভিজ্ঞতা হয়েছে একাধিকবার। বেশিরভাগ ক্ষেত্রেই হারানো ফোন আর ফিরে পান না ব্যাবহারকারীরা। এতে অনেক ব্যক্তিগত এবং প্রয়োজনীয় ছবি ও তথ্য খোয়া যায়।

তবে খুব সহজই কিছু উপায় অবলম্বন করে আপনি আপনার হারানো মোবাইল ফোনটি উদ্ধার করতে পারেন। তবে মোবাইল হারিয়ে গেলে অবশ্যই থানায় জিডি করুন। কেননা আপনার ব্যক্তিগত তথ্যাদি যদি অন্য কারো হাতে পরেও, তাহলে সে যেন তা দিয়ে আপনার ক্ষতি সাধন না করতে পারে। আবার পুলিশের মাধ্যমেও আপনি আপনার মোবাইলটি ফিরে পেতে পারেন।

বর্তমানে গুগল প্লে স্টোরে বেশ কিছু অ্যাপস পাবেন যেগুলো দিয়ে আপনি খুব সহজেই আপনার হারানো ফোন ট্র্যাক করতে পারবেন। চোর যদি মোবাইল ফোন বন্ধ করে রাখে তারপরও এই অ্যাপ আপনার ফোনে যদি ইনস্টল করা থাকলে তাহলে ফোনটি ট্র্যাক করা সম্ভব।

চলুন দেখে নেওয়া যাক এমনই ৩টি অ্যাপ-

জিওফাইন্ডার
জিওফাইন্ডার দিয়ে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ফোনের অবস্থান জানাতে পারবেন। এটি ফোনে থাকা ফোন নম্বর ট্রেস করে সঠিক জায়গাটি জানাতে সক্ষম। এজন্য আপনার হারানো ফোনে এই অ্যাপটি ইনস্টল থাকতে হবে। অন্য যে ফোনে এটি ইনস্টল করা আছে সেই ফোন থেকে আপনার হারানো ফোনে থাকা সিমের নম্বর দিয়ে লোকেশন জানতে পারবেন। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই উপলদ্ধ।

ফাইন্ড মাই ফোন
গুগলের এই অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড বা আইফোন দুটোই খুঁজে বের করা সম্ভব। এজন্য আপনার ফোনে দুটি বিষয় অন করা থাকা প্রয়োজন। সেগুলো হল- ফাইন্ড মাই ডিভাইজ এবং গুগলের লোকেশন সার্ভিস। তবে ফোন যদি সুইচঅন থাকে এবং গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, তবেই তা ট্র্যাক করা সম্ভব। আবার অনেক অ্যান্ড্রয়েড মোবাইলে এই ধরনের অন্য অ্যাপও থাকে।

মোবাইল ট্র্যাকার অ্যাপ
অ্যাপটি দ্বারা ফোন বন্ধ থাকলেও ট্র্যাক করা সম্ভব। এই মোবাইল ট্র্যাকিং অ্যাপটি খুব ভালো রেটিং সহ গুগল প্লে স্টোরে পাওয়া যায়। আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে অ্যাপটি ইনস্টল করে রাখুন। অ্যাপে অবশ্যই ডামি সুইচ অফ ও ফ্লাইট মোড বৈশিষ্ট্য চালু রাখুন।

এগুলো চালু করার পর মোবাইল বন্ধ করলেও তা বন্ধ হয় না। যদিও চোর মনে করবে, আপনার মোবাইল বন্ধ। যে কারণে আপনি সহজেই আপনার মোবাইল ট্র্যাকিং করতে পারবেন। মোবাইলে এই অ্যাপের মাধ্যমে মোবাইল আপনাকে লাইভ লোকেশন পাঠাতে থাকবে। পাশাপাশি সামনের ক্যামেরা থেকে ছবি ক্লিক করতে থাকবে, যাতে চোরকে সহজেই ধরা যায়।