দশ মাস ঘুমিয়ে থাকেন

ভারতের রাজস্থান রাজ্যের নাগৌড় জেলার ভাদোয়া গ্রামে পুখারাম(৪২) বছরের ৩০০ দিন ঘুমিয়ে কাটান। অনেকেই ভাবছেন ঘুমিয়ে শান্তিপূর্ণ একটি জীবন কাটান তিনি। তবে পুখারামের দিনের পর দিন ঘুমানোর পেছনের কারণ শখ কিংবা নিছক সময় কাটানো নয়। তিনি স্নায়ুতন্ত্রের একটি বিরল অসুখে আক্রান্ত। মস্তিষ্কে টিএনএফ-আলফা নামে প্রোটিনের তারতম্যের কারণে এই অসুখ হয়। একারণে তাকে ঘুমিয়েই কাটাতে হয়।

পুখারামের এই বিরল অসুখের নাম অ্যাক্সিস হাইপারসোমনিয়া। এই অসুখ ঘুম বাড়িয়ে দেয়। আজ থেকে ২৩ বছর আগে তাঁর এই অসুখ প্রথম শনাক্ত হয়। তখন থেকে আমূল বদলে যায় তাঁর প্রাত্যহিক রুটিন, জীবনযাপনের পদ্ধতি।

শুরুর দিকে পুখারাম মাসে পাঁচ-সাত দিন টানা ঘুমাতেন। পরে চিকিৎসকের শরণাপন্ন হলে তাঁর এই অসুখের কথা জানা যায়। এখন তাঁর ঘুমের মাত্রা আরও বেড়েছে। এখন মাসে ২০-২৫ দিন ঘুমান তিনি। মানুষ যখন কাজ করে, উপার্জন করে, পুখারাম তখন ঘুমিয়ে থাকেন। বছরের বেশির ভাগ সময় তাঁর কাটে বিছানা-বালিশের সঙ্গে।

টানা ঘুমানোর কারণে তিনি মাসে মাত্র পাঁচ দিন দোকান খুলতে পারেন। এমনকি ওই পাঁচ দিনও তিনি তন্দ্রার মধ্যে থাকেন। তীব্র মাথাব্যথায় ভোগেন। টানা ঘুমানোর কারণে খাওয়াদাওয়া ও গোসল করার মতো প্রাত্যহিক কাজগুলোও তাঁকে পরিবারের সদস্যদের সহায়তায় করতে হয়।

 

 

Leave a Reply

Your email address will not be published.