আফগানিস্তান থেকে মার্কিন সেনা একেবারেই প্রত্যাহার নয় মার্কিন প্রেসিডেন্ট

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে নতুন ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।তিনি বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন হওয়ার পরও কিছু মার্কিন সেনা মোতায়েন থাকবে।শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন। খবর সিএনএন ও আল-জাজিরার।

 

প্রেসিডেন্ট জো বাইডেন  আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ অব্যাহত থাকবে।আফগান সৈন্যরা দেশের নিরাপত্তা রক্ষা করার মতো শক্তিশালী হয়ে উঠলে আমরা আমাদের সেনাদের পুরোপুরি প্রত্যাহার করব।মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তান সম্পর্কে সাংবাদিকদের  প্রশ্নের উত্তর না দিয়ে বলেন, আমি এই মুহূর্তে আফগানিস্তান সম্পর্কে আর কিছু বলতে চাই না পরে সংবাদ সম্মেলন করে জানাবেন ।

 

 

আগামী দুসপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন হবে এবং এরপর বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা রক্ষা করার জন্য ৬৫০ মার্কিন সেনাকে দেশটিতে মোতায়েন রাখা হবে।একজন মার্কিন সেনা কর্মকর্তার  এমটাই জানিয়েছিলেন।শুক্রবার আফগানিস্তানের বৃহত্তম বিমান ঘাঁটি বাগরাম থেকে সর্বশেষ সেনা প্রত্যাহার করে নেয় আমেরিকা।দেশটিতে এটি ছিল আমেরিকার সর্ববৃহৎ সেনা ঘাঁটি।

Leave a Reply

Your email address will not be published.