অটো পাসের সুযোগ নেই

করোনা পরিস্থিতির কারণে গত বছর এইচএসসি সমমানের পরীক্ষা ছাড়া মূল্যায়নকে ‘অটো পাস’ হিসেবে অভিহিত করে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছিল— তা থেকে বেরিয়ে আসতে চায় শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড। ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা ছাড়া বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের কথা ভাবা হচ্ছে না।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন,” সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে এসএসসি এবং এইচএসসি সমমানের পরীক্ষা নেওয়া হবে।  ছুটি চলাকালে অ্যাসাইনমেন্টের মাধ্যমে এসএসসি সমমান পরীক্ষার্থীদের ৬০ দিনের এবং এইচএসসি সমমান পরীক্ষার্থীদের ৮০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে।  যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যায় তাহলে সরাসরি ক্লাস নিয়ে সিলেবাস শেষ করা হবে। সিলেবাস যতটুক শেষ করা হবে, ততটুকুর মধ্যে পরীক্ষা নেওয়া হবে।”

গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হলে ওই বছর ১৭ মার্চ একযোগে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়।  শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও এক দফা বাড়ানোর ঘোষণা দেওয়া হবে বুধবার (২৬ মে)।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, “পরীক্ষার বিকল্প ভাবছি না। দেরিতে হলেও পরীক্ষা নেওয়া হবে। তবে করোনা পরিস্থিতি বিবেচনা করে সব কিছু করা হবে। পরীক্ষার সময়সূচী দুই সপ্তাহ আগেই জানানো হবে।তাই দেরি করে হলেও এসএসসি সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষা নেওয়া হবে।”

Leave a Reply

Your email address will not be published.