ভ্যাকসিন অ্যাপ তৈরিতে খরচ নাই :পলক

কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের জন্য যে অ্যাপ তৈরি করা হচ্ছে, সেটিতে কোনো টাকাই খরচ হবে না বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ মঙ্গলবার গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

এর আগে গতকাল সোমবার দেশের একটি গণমাধ্যমে ‘৯০ কোটি টাকা ব্যয়ে তৈরি অ্যাপের মাধ্যমে টিকাগ্রহীতাদের নিবন্ধন করা হবে’ শীর্ষক একটি প্রতিবেদন ছাপা হয়। যা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠে।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, অ্যাপ তৈরিতে টাকা খরচের খবরটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।

একটি ডাটাবেজ সফটওয়্যার আগে থেকেই তৈরি আছে জানিয়ে তিনি বলেন, এখন সেই ডাটাবেজের ওপর ‘সুরক্ষা প্ল্যাটফর্ম’ তৈরি করা হবে এবং ওটাই হবে সেই অ্যাপ। আইসিটি বিভাগে কর্মরত প্রোগ্রামাররাই এটি বানাবেন। যেহেতু নিজেদের জনবল, অফিস ও সোর্স ব্যবহার করা হবে তাই কোনো টাকা খরচ হবে না।

সকালে অফিসে এসে তিনি বিষয়টির খোঁজ নিয়েছেন এবং নিশ্চিত হয়েছেন যে, তার দপ্তরের কেউই এমন তথ্য প্রকাশ করেনি। একটি ভালো কাজকে বাধাগ্রস্ত করতেই এমন সংবাদ ছাপা হয়েছে, যোগ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আইসিটি বিভাগের প্রোগ্রামারদের একটি দল সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট (ক্যাম) নামের একটি সফটওয়্যার তৈরি করেছে। করোনাকালে সেটির মাধ্যমে ৫০ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হয়েছে। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেই অ্যাপ তৈরি করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও এমন নির্দেশনা দেয়া হয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ভ্যাকসিন দিতে হলে গ্রহীতার বিভিন্ন তথ্য ও উপাত্ত থাকতে হবে এবং পরে সেগুলো ক্রস চেক করা লাগবে। কাজেই একটা প্ল্যাটফর্ম এমনিতেই দরকার।

 

Leave a Reply

Your email address will not be published.