রোহিঙ্গা প্রত্যাবাসনের পদক্ষেপে অসফলতা : স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা প্রত্যাবাসনে নেয়া পদক্ষেপগুলোর কোনোটিই কাজে আসেনি বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ বুধবার সচিবালয়ে রোহিঙ্গা বিষয়ক এক সভা শেষে এ কথা বলেন তিনি।

গত ১৪ ডিসেম্বর রোহিঙ্গা সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা জাতীয় কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। সাত সদস্যের এ কমিটির আহ্বায়ক স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে কমিটির প্রথম সভা হয় আজ।

সভার আলোচনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা শরণার্থী শিবির, সেখানকার পরিস্থিতি, প্রত্যাবাসনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা হয়েছে। সভার মূল এজেন্ডা ছিল দ্রুততম সময়ে তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করা।

এ জন্য করণীয় তার সবই করা হচ্ছে উল্লেখ করে কামাল বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে রোহিঙ্গা বিষয়ক একটি টিম মিয়ানমার সফর করেছে। দেশটির স্টেট কাউন্সিলর ও জেনারেলদের সঙ্গে তাদের আলোচনায় অনেক সিদ্ধান্ত হয়। যৌথ কমিটি ও বর্ডার কন্ট্রোল কমিটি করা হলেও তা কোনো কাজে আসেনি।

চীন, জাপান ও জার্মানির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেছেন জানিয়ে সভায় তিনি জানান, পরিচয় শনাক্ত হওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার ব্যাপারে তারা আশাবাদী। কিন্তু পররাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার সফরে অনেক কথার কোনোটাতেই কাজ হয়নি।

সরকারের সব প্রচেষ্টাই অব্যাহত রয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারপরেও কোনো ফলাফল হচ্ছে না। মিয়ানমার অনেক প্রতিশ্রুতি দিলেও কোনো কাজ হচ্ছে না।

এ সভায় পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও, পুলিশ মহাপরিদর্শকসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.