৬৮০০ বছর পর দেখা যাবে ধূমকেতু

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নিয়ার-আর্থ অবজেক্ট ওয়াইড-ফিল্ড ইনফ্রারেড সার্ভে এক্সপ্লোরার মিশন গত ২৭ মার্চ এ ধূমকেতুর দেখা পায়। সে কারণে সংক্ষেপে একে বলা হচ্ছে নিওওয়াইজ, যদিও বিজ্ঞানীরা একে চেনেন সি/২০২০ এফ৩ নামে।

নাসা বলছে, সামনের কিছু দিন সূর্যাস্তের পর পর উত্তর-পশ্চিম আকাশে এই ধূমকেতূ আরো স্পষ্ট হতে থাকবে। পৃথিবী থেকে দেখলে অন্য ধূমকেতুর মতই নিওওয়াইজকে মনে হবে একটি পুচ্ছধারী নক্ষত্রের মত।

পৃথিবী থেকে আবার তাকে দেখা যাবে ৬৮০০ বছর পর, তাই সুযোগ না হারাতে উত্তর গোলার্ধের আগ্রহী অনেকেই সূর্য ডোবার পর পর উত্তর-পশ্চিম আকাশে চোখ রাখছেন নিওওয়াইজ নামের ধূমকেতুটি একঝলক দেখার আশায়।

এমনিতে মেঘমুক্ত আকাশে খালি চোখেই নিওওয়াইজকে দেখা যাওয়ার কথা। তবে আরও ভালোভাবে এর রূপ বুঝতে চাইলে টেলিস্কোপ বা দূরবিনের শরণ নিতে বলছে নাসা। সবচেয়ে ভালো হয় এমন কোনো খোলা জায়গা বেছে নিতে পারলে, যেখান থেকে আকাশে তাকালে শহরের আলো ঝামেলা করবে না। সূর্য পাটে নামার ঠিক পর পর উত্তর-পশ্চিম আকাশে দিগন্তের ঠিক ওপরে তাকিয়ে থাকতে হবে।

প্রতি রাতেই এ ধূমকেতু দিগন্ত রেখা থেকে আরও একটু উপরের দিকে উঠে আসতে থাকবে। আগামী ২৩ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে নিওওয়াইজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *