বরিশাল বিশ্ববিদ্যালয়ে  স্নাতক পরীক্ষা শুরু

এই কার্যক্রমের অংশ হিসেবে সোমবার প্রথম দিনে সকাল ১০টা থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের অষ্টম সেমিস্টারের স্থগিত হওয়া পরীক্ষা নেওয়া হয়।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ধারাবাহিকভাবে আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে সব বিভাগের স্নাতক চূড়ান্ত পর্বের পরীক্ষা নেওয়া হবে।

করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘ ৯ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম বন্ধ থাকার পর সোমবার পরীক্ষা নেওয়ার কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন বলেন, ‘করোনা পরিস্থিতিতে প্রত্যেক শিক্ষার্থীর জীবনের সুরক্ষা যেমন জরুরি, তেমনি শিক্ষাজীবনের দীর্ঘসূত্রতা রোধ করাও একান্ত প্রয়োজন। তাই বাস্তবতা বিবেচনা করে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। আশাকরি শিক্ষার্থীদের ভোগান্তি ও সেশনজট নিরসনকল্পে এই উদ্যাগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয় সূত্র জানায়, “সোমবার সকালে স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ে আলাদা তিনটি কক্ষে ৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দেন। কেন্দ্রে প্রবেশের আগে সবার শরীরের তাপমাত্রা পরীক্ষার পর জীবাণুনাশক স্প্রে ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে কক্ষে প্রবেশ করানো হয়।”

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কর্মকর্তা তানজিন হোসেন বলেন, ”পরীক্ষার্থীদের প্রতি আগেই নির্দেশনা ছিল মাস্ক ছাড়া কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। এ ছাড়া প্রতিটি কক্ষে পরীক্ষা নেওয়ার আগে ভালোভাবে জীবাণুনাশক ছিটিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। এরপর তাপমাত্রা পরীক্ষা করে শিক্ষার্থীদের কক্ষে প্রবেশ করানো হয়। কক্ষে আসন বিন্যাস করা হয় স্বাস্থ্যবিধি মেনে।”

 

Leave a Reply

Your email address will not be published.