বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

পুরোনো বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। আগামী বছর থেকেই এটি কার্যকর। বেশ কিছু পুরোনো Android ও iPhone-এ আগামী বছর থেকে কাজ করা বন্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ। চলতি বছর একাধিক সিস্টেমে পরিবর্তন এনেছে হোয়াটসঅ্যাপ। একাধিক নতুন ফিচারও যোগ হয়েছে এই অ্যাপে। এবার পুরোনো ভুলে নতুনে পা রাখার সময়। সংস্থার তরফে বলা হয়েছে, iOS 9 ও Android 4.0.3-র আগে যা যা Android ও iphone রয়েছে, তাতে হোয়াটসঅ্যাপ চালানো আর সম্ভব হবে না।

তাই যাদের কাছে এখনও এর আগের কোনো ভার্সনের ফোন থাকবে তাদের আপগ্রেড করানোর পরামর্শ দিচ্ছে সংস্থা।ফোন যদি আপগ্রেডেবল হয়, তা হলে তাতে অবশ্যই iOS বা Android আপগ্রেড করা যাবে। সে ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ চালাতে আর কোনো সমস্যা হবে না।

এই ঘোষণার ফলে iPhone 4 পর্যন্ত সমস্ত মডেলে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। আর হোয়াটসঅ্যাপ চালাতে গেলে iPhone 4S, iPhone 5, iPhone 5S, iPhone 6, and iPhone 6S-কে iOS 9-এ আপগ্রেড করে নিতে হবে।

হঠাৎ এমন সিদ্ধান্তে সমস্যায় পড়তে পারেন বহু মানুষ। এই বিষয়টি নিয়ে সংস্থার দাবি, iOS 9-এর আগে ও Android 4.0.3-এর নিচের সিস্টেম ব্যবহার করেন, এমন মানুষের সংখ্যা অনেকটাই কম। ফলে তেমন কেউ এর দ্বারা সমস্যায় পড়বেন না।

এ দিকে Android 4.0.3-এর আগের সমস্ত মডেলে হোয়াটসঅ্যাপ বন্ধ হতে চলেছে। যার মধ্যে পড়ছে HTC Desire, LG Optimus Black, Motorola Droid Razr ও Samsung Galaxy S2। এ ছাড়াও আরও কিছু Android ফোন রয়েছে, যাতে ২০২০ শেষের সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপ চলে যাবে।

তবে, পুরোনো ফোনের মধ্যে যেগুলোতে আপডেট করা যাবে Android, তাতে হোয়াটসঅ্যাপ চলবে। কোন ভার্সনের ফোন রয়েছে নিজের কাছে, তা দেখার জন্য iPhone ব্যবহারকারীদের Settings-এ গিয়ে General-এ যেতে হবে।

তারপর Information-এ ক্লিক করে দেখতে হবে। আর Android ব্যবহারকারীদের Settings-এ গিয়ে About Phone-এ ক্লিক করে দেখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *