এশিয়ায় সর্বপ্রথম ফাইজারের টিকা হাতে পেল সিঙ্গাপুর

এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকা হাতে পেয়েছে সিঙ্গাপুর।

সোমবার এই টিকার প্রথম চালান সিঙ্গাপুরে গেছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের পর গত ১৪ ডিসেম্বরে ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন করে সিঙ্গাপুর।

এবার বেলজিয়াম থেকে দেশটিতে টিকার চালান এল। সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি বিমানে করে এ টিকা আনা হয়।  কর্মকর্তারা জানান, আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই টিকা দেওয়া শুরু করা হবে।

প্রাথমিকভাবে টিকা পাবেন স্বাস্থ্যকর্মী ও বয়স্করা। এর মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুংও। সিঙ্গাপুরে টিকার চালান আসার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। ফেইসবুকে লি লেখেন, “টিকার প্রথম চালান সিঙ্গাপুরে পৌঁছানোয় আমি আনন্দিত।”

সিঙ্গাপুরে করোনাভাইরাসের টিকা নেওয়াটা ঐচ্ছিক হবে বলে জানিয়েছেন লি। তবে জনসাধারণকে টিকা নেওয়ার জন্য ব্যাপক উৎসাহও দিয়েছেন তিনি।

বিশ্বের দেশগুলোর মধ্যে সিঙ্গাপুর ভালভাবে করোনাভাইরাস পরিস্থিতি সামলে রেখেছে। করোনাভাইরাসে মৃত্যুহার সবচেয়ে কম থাকা দেশগুলোর মধ্যে আছে সিঙ্গাপুর।

সম্প্রতি কয়েকমাসে দেশটির স্থানীয় পর্যায়ে দৈনিক সংক্রমণ প্রায় শুন্যের কোঠায় রয়েছে। সেকারণে আগামী সপ্তাহে সিঙ্গাপুর বিধিনিষেধ আরও শিথিল করারও পদক্ষেপ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *