বিশ্ববিদ্যালয়ের ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের আলাদা পরীক্ষার দাবি

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতিতে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নিয়ে বিভাগ পরিবর্তন করার দাবিতে ‘সকল বিভাগ পরিবর্তনের ইচ্ছুক শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। শিক্ষার্থীরা আগামীকালের মধ্যে তাঁদের দাবি মেনে নিতে গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির প্রতি আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে এক শিক্ষার্থী  বলেন, ”গত দুই বছর থেকে আমরা ভর্তি প্রস্তুতি নিচ্ছি। এমন সিদ্ধান্ত যদি নেওয়া হয়, তাহলে অন্তত আমাদের দুই বছর আগে জানানোর দরকার ছিল। তাহলে আমরা সেভাবে প্রস্তুতি নিতে পারতাম। করোনাকালে এভাবে হঠাৎ সিদ্ধান্ত নেওয়া অযৌক্তিক। এখন হঠাৎ করে মাত্র চার-পাঁচ মাসে প্রস্তুতি নেওয়া সম্ভব না।”

পরে তিনি শিক্ষার্থীদের পক্ষে তিনটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো, সব ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান রাখা, ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ-ইউনিট এর মতো গুচ্ছ পদ্ধতিতে আলাদাভাবে বিভাগ পরিবর্তনের পরীক্ষা নেওয়া এবং বিভাগ পরিবর্তনে শুধু বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নেওয়া।শিক্ষার্থীরা জানান, তাঁরা সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি প্রদান করেছেন।

Leave a Reply

Your email address will not be published.