জ্যোতির্বিজ্ঞানীরা এক্সোপ্ল্যানেট থেকে সম্ভাব্য রেডিও নির্গমন সনাক্ত করে

কর্নেল পোস্টডক্টোরাল গবেষক জ্যাক ডি টার্নারের নেতৃত্বে এই দল, প্যারিস সায়েন্সেস এবং লেট্রেস ইউনিভার্সিটির জেন-ম্যাথিয়াস গ্রিসেমিয়ার এবং ইউনিভার্সিটি ডি’অরলিয়ান্সের গবেষণামূলক বিভাগে তাদের ফলাফল প্রকাশ করবে  ১৬ডিসেম্বর এস্ট্রোফিজিক্স।

“আমরা রেডিও অঞ্চলে এক্সোপ্ল্যানেট সনাক্তকরণের প্রথম ইঙ্গিতগুলির মধ্যে একটি উপস্থাপন করি,” টার্নার বলেছিলেন। “সংকেতটি তাউ বোয়েটস সিস্টেমের, যা একটি বাইনারি তারকা এবং একটি এক্সোপ্ল্যানেট রয়েছে   আমরা গ্রহটি নিজেই নির্গমনের জন্য কেসটি তৈরি করি  তাত্ত্বিক ভবিষ্যদ্বাণী।”

সহ-লেখকদের মধ্যে রয়েছেন টার্নারের পোস্টডক্টোরাল উপদেষ্টা রায় জয়াবর্ধনা, আর্টস অ্যান্ড সায়েন্সেসের কলেজের হ্যারল্ড ট্যানার ডিন এবং জ্যোতির্বিদ্যার অধ্যাপক  জয়াবর্ধন বলেছিলেন, “যদি ফলো-আপ পর্যবেক্ষণের মাধ্যমে নিশ্চিত করা হয়,” এই রেডিও সনাক্তকরণ এক্সোপ্ল্যানেটগুলিতে একটি নতুন উইন্ডো খুলেছে, যা আমাদের দশক আলোক-বছর দূরের এলিয়েন ওয়ার্ল্ডগুলি পরীক্ষা করার এক অভিনব উপায় দিয়েছে। ”

লো ফ্রিকোয়েন্সি অ্যারে (এলওএফএআর) ব্যবহার করে নেদারল্যান্ডসের রেডিও টেলিস্কোপ, টার্নার এবং তার সহকর্মীরা একটি তারকা-সিস্টেম থেকে নির্গত উত্তপ্ত বৃহস্পতি, একটি নিজস্ব বায়বীয় দৈত্যগ্রহ যা তার নিজস্ব সূর্যের খুব কাছাকাছি রয়েছে তার হোস্টিংয়ের নির্গমন বিস্ফোরণকে আবিষ্কার করে। এই গ্রুপটি 55 টি ক্যানক্রি (ক্যান্সার নক্ষত্রের) এবং অ্যাপসিলন অ্যান্ড্রোমডি সিস্টেমগুলিতে অন্যান্য সম্ভাব্য বহির্মুখী রেডিও-নির্গমন প্রার্থীদেরও পর্যবেক্ষণ করেছে। প্রায় তাউ বোয়েটস এক্সোপ্ল্যানেট সিস্টেম – প্রায় 51 আলোকবর্ষ দূরে – একটি উল্লেখযোগ্য রেডিও স্বাক্ষর প্রদর্শন করেছিল, যা গ্রহের চৌম্বকীয় ক্ষেত্রের একটি অনন্য সম্ভাব্য উইন্ডো ছিল।

কার্নেলের কার্ল সাগান ইনস্টিটিউটের সদস্য টার্নার বলেছেন, এক্সোপ্ল্যানেটের চৌম্বকীয় ক্ষেত্র পর্যবেক্ষণ করা জ্যোতির্বিজ্ঞানীদের গ্রহের অভ্যন্তরীণ এবং বায়ুমণ্ডলীয় বৈশিষ্ট্যগুলি, পাশাপাশি নক্ষত্র-গ্রহের মিথস্ক্রিয়াগুলির পদার্থবিজ্ঞানকে সাহায্য করতে সহায়তা করে।

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রটি গ্রহকে বাসযোগ্য করে রেখে সৌর বাতাসের বিপদ থেকে রক্ষা করে। “পৃথিবীর মতো এক্সোপ্ল্যানেটসের চৌম্বকীয় ক্ষেত্রটি তাদের সম্ভাব্য আবাসস্থলে অবদান রাখতে পারে,” টার্নার বলেছিলেন, “সৌর বাতাস এবং মহাজাগতিক রশ্মি থেকে তাদের নিজস্ব বায়ুমণ্ডলকে রক্ষা করে এবং গ্রহকে বায়ুমণ্ডলীয় ক্ষয় থেকে রক্ষা করে।”

দু’বছর আগে, টার্নার এবং তার সহকর্মীরা বৃহস্পতির রেডিও নির্গমন স্বাক্ষরটি পরীক্ষা করে এবং দূরবর্তী বৃহস্পতির মতো এক্সোপ্ল্যানেট থেকে সম্ভাব্য স্বাক্ষরগুলির অনুকরণ করার জন্য এই নির্গমনকে ছোট করে দিয়েছিলেন। এই ফলাফল গুলি  ৪০  থেকে  ১০০  আলোক-বছর দূরের এক্সোপ্ল্যানেট থেকে রেডিও নির্গমন অনুসন্ধানের টেমপ্লেটে পরিণত হয়েছিল।

প্রায় ১০০-ঘন্টা রেডিও পর্যবেক্ষণগুলি ছড়িয়ে দেওয়ার পরে, গবেষকরা তাউ বোয়েটসে প্রত্যাশিত গরম বৃহস্পতির স্বাক্ষরটি সন্ধান করতে সক্ষম হন। “আমরা আমাদের বৃহস্পতির কাছ থেকে শিখেছি যে এই ধরণের সনাক্তকরণটি দেখতে কেমন  আমরা এটি অনুসন্ধান করতে গিয়ে খুঁজে পেয়েছি,” টার্নার বলেছেন।

স্বাক্ষরটি যদিও দুর্বল। “কিছুটা অনিশ্চয়তা রয়ে গেছে যে সনাক্ত করা রেডিও সিগন্যালটি গ্রহ থেকে এসেছে। ফলো-আপ পর্যবেক্ষণের প্রয়োজনীয়তা জরুরি,” তিনি বলেছিলেন।

টার্নার এবং তার দলটি ইতিমধ্যে তাউ বোয়েটসের সংকেতটি অনুসরণ করতে একাধিক রেডিও টেলিস্কোপ ব্যবহার করে একটি প্রচারণা শুরু করেছে।

টার্নার, জয়াবর্ধন, গ্রিসমিয়ার এবং জারকা ছাড়াও সহ-লেখক হলেন ফ্রান্সের অবজারভেটর ডি প্যারিসের লরেন্ট ল্যামি এবং ব্যাপটিস্ট সেকনি। নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরি থেকে জোসেফ লাজিও; বার্কলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে জে এমিলিও এনরিকিউজ এবং ইমেক ডি পেটার; জুলিয়ান এন গিরার্ড দক্ষিণ আফ্রিকার গ্রাহামটাউন রোডস বিশ্ববিদ্যালয় থেকে; এবং জোনাথন ডি নিকোলস, যুক্তরাজ্যের লিসেস্টার বিশ্ববিদ্যালয় থেকে।

টার্নার, যিনি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে ডক্টরেট করার সময় এই গবেষণার ভিত্তি তৈরি করেছিলেন, তিনি ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের তহবিল পেয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *