কোভিড-১৯ ভাইরাস মস্তিস্কে প্রবেশ করে দৃঢ় ভাবে প্রস্তাব দেয়

এসআরএস-কোভি -২ ভাইরাস যেমন এর আগে অনেক ভাইরাস ছিল তা মস্তিষ্কের জন্য খারাপ সংবাদ। প্রকৃতি নিউরোসায়েন্সে ডিসেম্বরের ১ তারিখে প্রকাশিত একটি গবেষণায় গবেষকরা দেখতে পেয়েছেন যে স্পাইক প্রোটিন, প্রায়শই ভাইরাসের লাল বাহু হিসাবে চিহ্নিত, ইঁদুরের রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে পারে।

এটি দৃঢ় ভাবে পরামর্শ দেয় যে কোভিড-১৯ এর কারণ, সারস-কোভি -২ মস্তিষ্কে প্রবেশ করতে পারে।

স্পাইক প্রোটিন, যা প্রায়শই এস 1 প্রোটিন নামে পরিচিত, নির্দেশ করে যে ভাইরাসটি কোন কোষে প্রবেশ করতে পারে। সাধারণত ভাইরাসটি তার বাধ্যতামূলক প্রোটিনের মতোই কাজ করে বলে মনে করেন সংশ্লিষ্ট লেখক উইলিয়াম এ ব্যাংকস, ওয়াশিংটন স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের একজন অধ্যাপক এবং একটি পুজেট সাউন্ড ভেটেরান্স বিষয়ক স্বাস্থ্যসেবা সিস্টেমের চিকিত্সক এবং গবেষক। ব্যাংকগুলি বলেছিল যে এস 1 এর মতো বাঁধাই করা প্রোটিনগুলি সাধারণত নিজেরাই ভাইরাস থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে ক্ষত সৃষ্টি করে এবং প্রদাহ সৃষ্টি করে।

“এস 1 প্রোটিন সম্ভবত মস্তিস্ককে সাইটোকাইনস এবং প্রদাহজনিত পণ্যগুলি মুক্তি দেয়।”

বিজ্ঞান চেনাশোনাগুলিতে, কোভিড-১৯ সংক্রমণের ফলে সৃষ্ট তীব্র প্রদাহকে সাইটোকাইন ঝড় বলা হয়। ভাইরাস এবং এর প্রোটিনগুলি দেখে ইমিউন সিস্টেম আক্রমণকারী ভাইরাসকে হত্যা করার প্রয়াসকে ছাড়িয়ে যায়। সংক্রামিত ব্যক্তির মস্তিষ্কের কুয়াশা, ক্লান্তি এবং অন্যান্য জ্ঞানীয় সমস্যাগুলি থেকে যায়।

ব্যাংকগুলি এবং তার দল এইচআইভি ভাইরাসের সাথে এই প্রতিক্রিয়া দেখেছিল এবং সারস-কোভি -২ এর সাথে একই ঘটছিল কিনা তা দেখতে চেয়েছিল।

ব্যাংকগুলি বলেছিল যে এসএআরএস-কোভি 2-এ এস 1 প্রোটিন এবং এইচআইভি -1 এর জিপি 120 প্রোটিন একইভাবে কাজ করে। এগুলি গ্লাইকোপ্রোটিন – প্রোটিনগুলির মধ্যে প্রচুর পরিমাণে শর্করা রয়েছে, প্রোটিনের হলমার্ক যা অন্যান্য রিসেপ্টরগুলিতে আবদ্ধ থাকে। এই উভয় প্রোটিনই তাদের ভাইরাসের জন্য অস্ত্র এবং হাত হিসাবে কাজ করে অন্য রিসেপ্টরগুলিতে ধরে। উভয়ই রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করে এবং এস -1, জিপি 120 এর মতো, মস্তিষ্কের টিস্যুগুলির পক্ষেও বিষাক্ত।

“এটি হ’ল দাজু ভু’র মতো,” এইচআইভি -1, জিপি 120 এবং রক্ত-মস্তিষ্কের বাধা নিয়ে ব্যাপক কাজ করেছেন এমন ব্যাংকগুলি বলেছিল।

ব্যাংকগুলির ল্যাব আলঝাইমার, স্থূলতা, ডায়াবেটিস এবং এইচআইভিতে রক্ত-মস্তিষ্কের বাধা অধ্যয়ন করে। তবে তারা তাদের কাজটি আটকে রেখেছিল এবং ল্যাবটিতে থাকা 15 জন লোক এপ্রিল মাসে এস 1 প্রোটিনের উপর তাদের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন। তারা দীর্ঘদিনের সহযোগী জ্যাকব রাবার, বিহেভিওরাল স্নায়ুবিজ্ঞান, স্নায়ুবিজ্ঞান এবং রেডিয়েশন মেডিসিন বিভাগের অধ্যাপক এবং ওরেগন স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তাঁর দলগুলির তালিকাভুক্ত করেছিলেন।

সমীক্ষাটি কোভিড-১৯ থেকে জটিলতার অনেকগুলি ব্যাখ্যা করতে পারে।

“আমরা জানি যে আপনার যখন কোভিড  সংক্রমণ হয় তখন আপনাকে শ্বাস নিতে সমস্যা হয় এবং এটি কারণ আপনার ফুসফুসে সংক্রমণ রয়েছে তবে একটি অতিরিক্ত ব্যাখ্যা হ’ল ভাইরাস মস্তিষ্কের শ্বাসযন্ত্রের কেন্দ্রগুলিতে প্রবেশ করে এবং সেখানে সমস্যা তৈরি করে।”

রাবার তাদের পরীক্ষায় বলেছিলেন যে ওষুধের বাল্ব ও পুরুষদের কিডনিতে মহিলাদের তুলনায় এস 1 এর পরিবহন দ্রুত ছিল। এই পর্যবেক্ষণটি আরও গুরুতর কোভিড-১৯ ফলাফলের সাথে পুরুষদের বর্ধিত সংবেদনশীলতার সাথে সম্পর্কিত হতে পারে।

লোকেদের হালকাভাবে ভাইরাস গ্রহণের ক্ষেত্রে, ব্যাংকগুলির একটি বার্তা রয়েছে:

“আপনি এই ভাইরাস নিয়ে গণ্ডগোল করতে চান না,” তিনি বলেছিলেন। ” কোভিড ভাইরাস যে প্রভাব ফেলেছিল তা অনেকগুলি মস্তিস্কে ভাইরাসজনিতভাবে সংক্রামিত বা স্থায়ী হতে পারে বা এমনকি ভাইরাসজনিত কারণেও হতে পারে এবং এই প্রভাবগুলি খুব দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হতে পারে।”

এই অধ্যয়নটি আংশিকভাবে ব্যাংক এবং রাবারের একটি ভাগ করে নেওয়া আরএফ 1 অনুদানের বয়স্ক-অর্থায়িত কোভিড-১৯ পরিপূরক সম্পর্কিত একটি জাতীয় ইনস্টিটিউট দ্বারা সমর্থন করেছিল।

Leave a Reply

Your email address will not be published.