পেছাতে যাচেছ বইমেলা

করোনাভাইরাসের জন্য আগামী বছরের অমর একুশে বইমেলা ‘আপাতত স্থগিত রাখার’ আবেদন করবে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানান, “আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী রোববার সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন জানাব। বইমেলা আপাতত পিছিয়ে দেওয়ার আবেদন থাকবে তাতে। পাশাপাশি অনলাইনে বইমেলা আয়োজন করা যায় কি না, সেটাও আমরা বিবেচনায় রাখতে অনুরোধ করব।”
অনলাইনে বইমেলা আয়োজনের প্রস্তাবেরও বিরোধিতা করেন ফরিদ আহমেদ।তিঁনি বলেন,“যে কোনো প্রতিষ্ঠান এককভাবে বা সম্মিলিতভাবে যে কোনো সময়ে অনলাইনে বইমেলার আয়োজন করতে পারে। কিন্তু অমর একুশে গ্রন্থমেলার আয়োজন অনলাইনে, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা বিকল্প হতে পারে না।”
তবে বাংলা একাডেমির এমন সিদ্ধান্তে নাখোশ বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। এ সংগঠনের সভাপতি ও সময় প্রকাশনীর কর্ণধার ফরিদ আহমেদ বলেন, “অমর একুশে গ্রন্থমেলা একটি জাতীয় বিষয়। এ ব্যাপারে বাংলা একাডেমি কোনোভাবেই একক সিদ্ধান্ত নিতে পারে না। এ বিষয়ে আমরা কিছু জানি না।”
মহামারীর কারণে এবার মুজিববর্ষের বিপুল আয়োজন কমিয়ে ফেলতে হয়েছে। প্রায় সব ধরনের উৎসব আয়োজনেই বিধিনিষেধের সীমা টেনে দেওয়া হয়েছে অতি ছেঁয়াচে এই ভাইরাসের কারণে।

Leave a Reply

Your email address will not be published.