সরকারি ভর্তুকি আসছে প্রবাসী শ্রমিকদের

বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি আরবগামী নতুন কর্মীরাও পাবেন সরকারি ভর্তুকি। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২৫ হাজার টাকা প্রদান করা হবে প্রত্যেক কর্মীকে। গত ২০ মে থেকে ৩০ জুনের মধ্যে যাঁরা সৌদি গেছেন বা যাচ্ছেন, এটি শুধু তাঁদের জন্য। শুরুতে শুধু পুরোনো কর্মীদের ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রণালয়।

৭ জুন প্রবাসীদের আবেদন নেওয়া শুরু হয়। অনলাইনে কিংবা নির্দিষ্ট জায়গা থেকে ফরম সংগ্রহ করে আবেদন করা যাবে। বিএমইটির স্মার্ট কার্ডধারী বা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে নিবন্ধিত সৌদি আরবগামী নতুন-পুরোনো সব প্রবাসী কর্মীকে হোটেল কোয়ারেন্টিন খরচের সরকারি ভর্তুকি ২৫ হাজার টাকা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

যাঁরা ইতিমধ্যেই সৌদি চলে গেছেন, তাঁরা সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, রিয়াদ বা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় ডাকে আবেদন জমা দিতে পারবেন।দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি বাড়তে থাকায় যাত্রীদের জন্য ১৭ মে কিছু বিধিনিষেধ জারি করে সৌদি সরকার।

অনলাইনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.probashi.gov.bd বা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd বা বিএমইটির ওয়েবসাইট www.bmet.gov.bd থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

আবেদনের সঙ্গে বিএমইটি থেকে দেওয়া স্মার্ট কার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি, পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি, পাসপোর্টের সঙ্গে সংযুক্ত ভিসার ফটোকপি, টিকিটের ফটোকপি ও হোটেল বুকিংয়ের রসিদের ফটোকপি দিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *