টিকার বুস্টার ডোজ

করোনাভাইরাসের টিকা নেওয়ার পর এর প্রতিরোধব্যবস্থা শরীরে কত দিন কার্যকর থাকে, এ প্রশ্নের উত্তর জানা দরকার। শিশুদের এই টিকা দিতে হবে কি না, সেটাও জানা দরকার। তাঁরা বলেছেন, ‘যে টিকা দেওয়া হচ্ছে, সেটি জরুরি ভিত্তিতে। কিন্তু আমরা এভাবে চলতে পারি না। যুক্তরাজ্য সরকারও টিকার বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছে। তবে এই বছরের শেষের দিকে এই ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে সরকার।

করোনাভাইরাসের ডেলটা ধরন ছড়িয়ে পড়ার পর যুক্তরাজ্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে একটি হলো ১৮ বছরের বেশি যেকেউ করোনাভাইরাসের টিকার নিতে পারবেন। এরপর থেকে দেশটির টিকাদান কেন্দ্রগুলোয় গ্রহীতাদের ভিড় বেড়েছে।করোনাভাইরাসের টিকা দেওয়ার ক্ষেত্রে যে দেশগুলো এগিয়ে রয়েছে, তার মধ্যে অন্যতম যুক্তরাজ্য। দেশটির শতকরা ৬০ ভাগ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে ইতিমধ্যে টিকা দেওয়া হয়েছে। এই ৬০ শতাংশ টিকার দুই ডোজই পেয়েছেন। এ ছাড়া প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মধ্যে চারজন এক ডোজ টিকা পেয়েছেন।

যুক্তরাজ্যে বিধিনিষেধ বহাল থাকার পরও সংক্রমণ বাড়ছে। গতকাল রোববার দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন করে ৯ হাজার ২৮৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ছয়জন। করোনার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৩০ হাজারের বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *