জাহাঙ্গীরনগরের ভর্তি পরীক্ষা

করোনা মহামারিতে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় বিশ্ববিদ্যালয়টিরও সশরীরে শিক্ষা কার্যক্রম এক বছর ধরে বন্ধ রয়েছে। এ অবস্থায় ভর্তি আবেদন প্রক্রিয়াতো দূরের কথা ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোন নীতিমালাই প্রণয়ন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এবার তিন গুচ্ছে ২৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর জাতীয় বিশ্ববিদ্যালয় বাদে বাকিগুলোতে সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নেবে। গত ফেব্রুয়ারির মাঝামাঝি সমেয় পাবলিক বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক করে কর্তৃপক্ষ। ১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এসব তারিখ ঠিক করা হয়।

১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পরিষদের ভার্চুয়াল সভায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছিলেন, আগামী ৬ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে ২০ জুন পর্যন্ত। পরীক্ষা কীভাবে হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিবেশ পরিস্থিতির আলোকে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভর্তি পরীক্ষা ব্যাপারে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান বলেন, আগামীকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বেলা ১১টায় মিটিং আছে। সেখানেই সিদ্ধান্ত হবে কবে, কিভাবে জাহাঙ্গীরনগরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তথ্যমতে, আগামী ২১ মে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। তবে চলমান করোনাভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করে যদি নিয়ন্ত্রণে না থাকে, তবে পরীক্ষা পেছাতে হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পরীক্ষা পেছাবে কি পেছাবে না সে বিষয়ে আগাম কিছু বলাটা ঠিক হবে না। আমরা সবকিছুই বিজ্ঞানসম্মত উপায়ে করে থাকি। ফলে পরিস্থিতি কোন দিকে যায় সেটি দেখে একটি বিজ্ঞানসম্মত সমাধান করা যাবে।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ৬ থেকে ১৮ জুন এবং ২০ জুন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৪ জুন ‘সি’ ইউনিট, ১৫ জুন ‘এ’ ইউনিট ও ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে ২২ ও ২৩ জুন, ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *