গরু আইন

পূর্ব ভারতের আসাম রাজ্যের  মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পরেই হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, বেআইনি নাগরিক চিহ্নিতকরণের তালিকা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) আবার খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টে আবেদন করবেন তাঁরা। পাশাপাশি ওই রাজ্যে নির্বাচনের আগেই সরকারি মাদ্রাসাগুলোর অনুমোদন বাতিল করে সেগুলোকে সাধারণ স্কুলে রূপান্তরিত করার কথা বলেছিলেন তিনি।

হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, বেআইনি নাগরিক চিহ্নিতকরণের তালিকা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) আবার খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টে আবেদন করবেন তাঁরা। পাশাপাশি ওই রাজ্যে নির্বাচনের আগেই সরকারি মাদ্রাসাগুলোর অনুমোদন বাতিল করে সেগুলোকে সাধারণ স্কুলে রূপান্তরিত করার কথা বলেছিলেন তিনি।

রাজ্যের রাজ্যপাল জগদীশ মুখী বলেছেন, আসামের গরু যাতে বাইরে না যায়, সে জন্য রাজ্যের সরকার বিধানসভার পরবর্তী অধিবেশনে গরু সুরক্ষা বিল আনবে।রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও বলেছেন, হিন্দুদের জন্য নির্দিষ্ট ধর্মীয় স্থানের কাছাকাছি গরু খাওয়া তিনি সমর্থন করেন না।

উত্তর ভারতসহ ভারতের অন্যান্য রাজ্যের মতো আসামেও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপরে হামলা হতে পারে বলে রাজ্যের বিরোধী দলগুলো মনে করছে। মুসলমান সম্প্রদায়ের জীবিকা, নাগরিকত্ব ও শিক্ষা—এই তিন বিষয়কেই ঢেলে সাজাতে চাইছে এই রাজ্যের বিজেপি সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *