গরমে বাড়ছে ডায়রিয়ার প্রাদূর্ভাব

লাগামহীন ভাবে বাড়ছে করোনা তার ভিতর তীব্র তাপদাহ, অতিমাত্রায় গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পানিশূন্যতাসহ তাপদাহের কারণে অসুস্থ হয়ে অনেকেই ছুটছেন বিভিন্ন হাসপাতালে। চলতি সপ্তাহের প্রথম দিকে সর্বোচ্চ ৭০ জন রোগী পাবনা জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি হন।

আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্ক রোগী বেশি। ৩০ শয্যার ডায়রিয়া ওয়ার্ডে বুধবার পর্যন্ত এক সপ্তাহে ৪৫৫ জন রোগী চিকিৎসা নিয়েছেন। প্রতিদিন গড়ে প্রায় ৬৫ জন রোগী ডায়রিয়ার চিকিৎসা নিয়েছেন। স্থান সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. আইয়ুব হোসেন বলেন, ‘অতিরিক্ত তাপদাহের কারণে পানিশূন্যতাসহ অনেকেই এ সময় ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। অতিরিক্ত গরম পড়ায় ডায়রিয়া ছাড়াও নবজাতক শিশুসহ বয়স্করা আক্রান্ত হচ্ছেন গরম ও ঠান্ডাজনিত নানা রোগে। ফলে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে।’ তবে এতে আতঙ্কিত হওয়ার মতো কিছু হয়নি বলে জানান তিনি।

করোনা রোগীর চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। পাশাপাশি আকস্মিক ডায়রিয়া রোগী বেড়ে যাওয়ায় হাসপাতালের চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *