অক্সিজেন সরবরাহে হাই কোর্টে আবেদন

করোনা ভাইরাসের সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ায় সংকট পরেছে অক্সিজেনের। করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় অক্সিজেন ও ওষুধের সরবরাহ নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে একটি জাতীয় পরিকল্পনা প্রণয়নের আদেশ চেয়ে হাই কোর্টে একটি আবেদন হয়েছে।হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও মোহাম্মদ কাওছার।

রিটে বলা হয়েছে,” স্বাস্থ্য সুরক্ষা এবং জীবন ধারণের অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার।” বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে শুনানির জন্য আবদনটি উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনজীবী পল্লব।

টিকার পাশাপাশি অক্সিজেন ও ওষুধের সরবরাহ নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে দ্রুত সময়ের মধ্যে একটি জাতীয় পরিকল্পনা  প্রণয়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, এই রুল চাওয়া হয়েছে আবেদনে।

বাংলাদেশে এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য ব্যবস্থা নেওয়ার জন্য সরকারকে গত শনিবার আইনি নোটিস পাঠানো হয়েছিল জানিয়ে আইনজীবী পল্লব বলেন, “সরকারের কোনো দপ্তর থেকে সাড়া না পাওয়ায় রিট আবেদনটি দায়ের করা হয়েছে।“

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *