নারী ফুটবল দলের কোচের পদত্যাগ

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন গোলাম রব্বানী ছোটন। শুক্রবার (২৬ মে) বিকেলে গোলাম রব্বানী ছোটন নিজেই বাংলাদেশ নারী ফুটবল দল থেকে পদত্যাগের সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন। তবে বাফুফের চাকরি ছাড়লেও নারী ফুটবল নিয়ে কাজ করতে চান তিনি। কোনো ক্লাবের সঙ্গে যুক্ত হতে চান ৫৪ বছর বয়সী সফল এই কোচ।

গত বছর নেপালে সাফ চ্যাম্পিয়নশিপে গোলাম রব্বানী ছোটন অধীনে শিরোপা জেতে সাবিনা খাতুনরা। তবে সাফজয়ী এই কোচ আগামী মাস থেকে আর এই পদে থাকবেন না।

কেন এই সিদ্ধান্ত, জানতে চাইলে রব্বানী বলেন, ‘অনেক তো করলাম। অনেক চাপ। পারিবারিক জীবন আছে। বন্ধুবান্ধব আছে। কাউকেই সময় দেওয়া হয়নি। ওদিকে মহিলা দলের ওপর সবার প্রত্যাশা বাড়ছে। আমি মনে করি, অনেক হয়েছে। এবার সরে যাই। এ কারণে আমি আর মেয়েদের কোচ হিসেবে থাকছি না।’

পদত্যাগের বিষয়ে গোলাম রব্বানী আরও বলেন, ‘আমি জাতীয় দলের হয়ে আর কোনো টুর্নামেন্ট করব না। কয়েক দিনের মধ্যে বিষয়টি আমি অফিসিয়ালি চিঠি দিয়ে বাফুফেকে জানিয় দেব। বলতে পারেন আমি আর এ মাসটা আছি। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে আর থাকছি না।’

বাংলাদেশের নারী ফুটবলের অগ্রযাত্রায় বড় অবদান গোলাম রব্বানীর। গত এক যুগ ধরে বিভিন্ন পর্যায়ে নারী দলের সহকারী কোচ, প্রধান কোচ হিসেবে কাজ করেছেন। অনেক সাফল্য এনে দেওয়ায় বাংলাদেশের নারী ফুটবলের প্রতীক বলা যায় তাকে। সেই তিনি যোগ্য সম্মান না পাওয়ার আক্ষেপ থেকে অনেকটা অভিমানেই বিদায়ের সিদ্ধান্ত নিলেন এই কোচ।