পদত্যাগের হিড়িক ইমরান খানের দল থেকে

আজ মঙ্গলবার(২৩মে) এক সংবাদ সম্মেলনে পিটিআই থেকে পদত্যাগের ঘোষণা দেন নেত্রী শিরিন মাজারি। তিনি বলেন, এখন থেকে তিনি পিটিআই কিংবা অন্য কোনো দলের সঙ্গে সম্পৃক্ততা রাখবেন না।

সক্রিয় রাজনীতি ছেড়ে দেওয়ার কারণ হিসেবে মাজারি নিজের স্বাস্থ্যগত সমস্যা এবং তাঁর একাধিকবার ‘অপহরণ ও মুক্তির’ সময়টিতে মেয়ে ইমান জয়নব মাজারি-হাজিরকে যে নির্মম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছিল, তা উল্লেখ করেন। সাম্প্রতিক দিনগুলোতে কয়েকবার গ্রেপ্তার হয়েছিলেন পিটিআইয়ের এই শীর্ষস্থানীয় নেতা।

মাজারি ৯ মের সহিংসতারও নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ‘এ বিষয়ে আমি ইসলামাবাদ হাইকোর্টে মুচলেকাও দিয়েছি।’ পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের জেরে ওই দিন দলের কর্মী-সমর্থকদের বিক্ষোভ চলাকালে সেনাবাহিনীর সদর দপ্তরসহ বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল।

পদত্যাগের খাতায় সর্বশেষ নাম লেখালেন পিটিআইয়ের অন্যতম প্রভাবশালী নেত্রী শিরিন মাজারি। দলের জ্যেষ্ঠ সহসভাপতির পদত্যাগের ঘোষণা চাপে থাকা ইমরান খানের জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

পিটিআই ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটির নেতা ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সদস্য মিঞা জলিলও। তিনি ৯ মের সহিংসতার জন্য ইমরান খানকে দায়ী করেন। অন্যদেরও ইমরান খান, তাঁর মতাদর্শ ও রাজনীতি থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানান তিনি।

এ ছাড়া পিটিআই ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটি থেকে নির্বাচিত জাতীয় পরিষদের সদস্য আফতাব হোসাইন সিদ্দিকী, পিটিআই পশ্চিম পাঞ্জাবের সভাপতি ফায়জুল্লাহ কামোকা, পিটিআই থেকে নির্বাচিত পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সদস্য আবদুল রাজ্জাক খান নিয়াজীসহ কয়েক নেতা।

৯ মের ‘দাঙ্গার ঘটনায়’ সামরিক বাহিনীর ও রাষ্ট্রীয় স্থাপনায় হামলায় জড়িত ব্যক্তিদের সেনা আইন, সন্ত্রাসবিরোধী আইনসহ বিদ্যমান আইনে বিচারে একটি প্রস্তাব পাস করেছে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ।

গতকাল সোমবার প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ রেজল্যুশনটি উত্থাপন করলে অধিকাংশ আইনপ্রণেতার সমর্থনে সেটি জাতীয় পরিষদে গৃহীত হয়। তবে আজ এক বিবৃতিতে বেসামরিক ব্যক্তিদের সেনা আইনের বিচারের বিরোধিতা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এদিকে আজ জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) রাওয়ালপিন্ডি দপ্তরে প্রায় চার ঘণ্টা ছিলেন ইমরান খান। সেখানে আল-কাদির ট্রাস্ট মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতিবিরোধী সংস্থাটি। দুপুরের কিছুক্ষণ পর এনএবি দপ্তরে হাজির হন পিটিআই চেয়ারম্যান ও তাঁর স্ত্রী বুশরা বিবি।

এ ছাড়া দেশটির সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি) আজ আট মামলায় আগামী ৮ জুন পর্যন্ত ইমরান খানের জামিন মঞ্জুর করেছেন। তাঁর স্ত্রী বুশরা বিবি এনএবির আরেকটি মামলায় ৩১ মে পর্যন্ত জামিন পেয়েছেন।

পরিশেষে বলতেই হয়, পদত্যাগের হিড়িক লেগেছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফে (পিটিআই)।