যেসব দেশে রাত নেই, ২৪ ঘণ্টাই দিন

সূর্যের আলোতে কাজ করবে। আর সূর্য ডুবে গেলে ঘুমাতে যাবে। আমাদের দেশের জীবনযাত্রায় নিয়ম এমনই। কিন্তু কোন দেশের বাসিন্দারা যদি ২৪ ঘণ্টাই সূর্যের আলোতে থাকে, তবে কি ২৪ ঘণ্টাই কাজ কররে। তারা ঘুমাবে কখন। কোনও দেশে যদি রাত না থাকে। মানে সেখানে যদি কখনও সূর্যই না ডুবে! মানুষ কিভাবে জানবে কখন ঘুম থেকে উঠতে হবে এবং কখন ঘুমাতে হবে?

এমন দেশের অস্বিত্ব রয়েছে বিশ্বের বুকেই। তাও আবার একটি নয়, মোট ৬টি দেশের সূর্য সবসময়ই উদীয়মান থাকে। জানেন কি, সেসব দেশ কোনগুলো। চলুন তা জেনে নেই এই আয়োজনে।

ফিনল্যান্ড
ফিনল্যান্ডকে হ্রদ ও দ্বীপের দেশ বলা হয়। এই দেশের বেশিরভাগ অংশই গ্রীষ্মকালে মাত্র ৭৩ দিনের জন্য সরাসরি সূর্যকে দেখতে পায়। এই সময়ে সূর্যের আলো প্রায় ৭৩ দিন থাকে। অথচ শীতকালে সূর্য দেখা যায় না।

কানাডা
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডা। কানাডার নুনাভুত শহর খুব সুন্দর। এই শহরে টানা দুই মাস সূর্য অস্ত যায় না। কথিত রয়েছে, এখানে উত্তর-পশ্চিমের মতো জায়গায় গ্রীষ্মে প্রায় ৫০ দিন সূর্যের আলো থাকে। তাই এখানে কখনও রাত হয় না। ঘড়ির সময় ধরে এখানকার মানুষ কাজ সারে এবং ঘুমাতে যায়।

নরওয়ে
নরওয়েকে বলা হয় মধ্যরাতের সূর্যের দেশ। প্রতিবছর মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত প্রায় ৭৬ দিন এখানে সূর্য অস্ত যায় না। প্রায় ২০ ঘণ্টা শক্তিশালী সূর্যালোক থাকে। নরওয়ের স্যালবার্ডে, ১০ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত একটানা সূর্য উদীয়মান থাকে। এখানে রাত মাত্র ৪০ মিনিট। সূর্য ১২:৪৩ এ অস্ত যায় এবং মাত্র ৪০ মিনিট পরই আবার উদিত হয়। আবার নরওয়েতে এমন একটি জায়গা রয়েছে, যেখানে ১০০ বছর ধরে সূর্যের আলো পৌঁছায়নি।

আইসল্যান্ড
গ্রেট ব্রিটেনের পরে আইসল্যান্ড ইউরোপের বৃহত্তম দ্বীপ। প্রতিবছর এই দ্বীপে জুন মাসে সূর্য অস্ত যায় না। বরং ২৪ ঘণ্টাই উদীয়মান থাকে। তাই ওই সময় রাত হয় না।

আলাস্কা
আলাস্কাতেও উতকিয়াগভিক শহরেও একই চিত্র। এখানে মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত সূর্য উদীয়মান থাকে। শীতকালে অর্থাৎ নভেম্বরের শুরুতে ১ মাস শুধু রাত থাকে। এই সময়কে বলা হয় পোলার নাইট। প্রায় চার হাজার মানুষের বাস সেখানে। সেখানকার বাসিন্দারা আবহাওয়ার এই বৈচিত্র উপভোগও করেন। বলা যায়, প্রায় উৎসবের ঢঙেই তারা পার করবে ৬৫ দিনের অনন্ত রাত। মার্কিন আবহাওয়া অফিস বলছে, পোলার নাইট চলাকালে আলাস্কার এ অঞ্চলে তাপমাত্রা থাকবে মাইনাস ৫ থেকে মাইনাস ১০ ডিগ্রি ফারেনহাইট। ঘড়ির কাঁটা মেনে রাতের দিকে কমে মাইনাস ২০ ডিগ্রি ফারেনহাইট।

সুইডেন
সুইডেনেও রয়েছে এমন চিত্র। মে মাসের শুরু থেকে আগস্টের শেষ পর্যন্ত এখানে সূর্য রাত ১২ টার দিকে অস্ত যায়। আবার ভোর সাড়ে ৪ টায় উদীত হয়। এখানে সকাল ৬ মাস পর্যন্ত স্থায়ী হয়।