বিক্ষোভকারীদের দ্বারা সিরিয়ার সরকারি অফিসে অগ্নিসংযোগ, নিহত ২

অর্থনৈতিক অবস্থার অবনতি হওয়ায় সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর সুইদাতে শত শত বিক্ষোভকারী গভর্নরের অফিসে হামলা চালায়। পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত দুইজন নিহত ও অনেকে আহত হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষ এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রবিবার (৪ ডিসেম্বর) দ্রুজ-সংখ্যাগরিষ্ঠ সুইদা শহরের কেন্দ্রস্থলে ভবনের চারপাশে ২০০ জন লোক জড়ো হয়। তারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগের দাবিতে স্লোগান দেয়।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে যে ১০ হাজার বহিরাগত গভর্নরের অফিসে হামলা চালায় এবং নথি ও সরকারি নথিপত্র পুড়িয়ে দেয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিক্ষোভকারীরা শহরের পুলিশ সদর দফতর দখলের চেষ্টা করেছিল। পরে সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হন।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, যারা প্রদেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তিনজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেছেন, বিক্ষোভকারীরা অফিসে হামলা ও ভাঙচুর করার আগে অফিসটি খালি করা হয়েছিল। হামলার সময় গভর্নর অফিসের বাইরে ছিলেন।

রায়ান মারুফ, দেশটির একজন মানবাধিকার কর্মী এবং Suwayda 24-এর সম্পাদক বলেছেন, গভর্নরের অফিসের ভিতরের সবকিছু পুড়ে গেছে। তিনি আরও বলেন, বিক্ষোভ চলাকালে একাধিক গুলি চালানো হয়েছে। তবে কোন পক্ষ গুলি করেছে তা স্পষ্ট নয়।