এসএসসির ফল প্রকাশ হবে আগামী সোমবার,ফলাফল জানবেন যেভাবে

সোমবার (২৮ নভেম্বর) এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। দুপুর ১২টায় পরীক্ষার ফলাফল একযোগে বিভিন্ন কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান ও অনলাইনে প্রকাশ করা হবে। SSC এবং সমমানের ফলাফল বোর্ডের ওয়েবসাইট, ফলাফলের ওয়েবসাইট এবং SMS এর মাধ্যমে পাওয়া যাবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মাধ্যমে সব কেন্দ্রীয় সচিব ও প্রতিষ্ঠান প্রধানদের প্রেরিত চিঠিতে বিষয়টি অবহিত করা হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল বিগত ১৫ সেপ্টেম্বর। করোনা ও বন্যার কারণে দীর্ঘ বিলম্বের পর পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলাফল সাধারণত পরীক্ষা সমাপ্তির ৬০ দিনের মধ্যে প্রকাশিত হয়।

এই বছর টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং পলিটেকনিক শিক্ষা বোর্ডে সর্বমোট বিশ লক্ষাধিক পরীক্ষার্থী এসএসসি এবং সমমানের পরীক্ষায় বসেছিল। পরীক্ষাটি ৩ হাজার ৭৯০ টি কেন্দ্রে পরিচালিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

ওয়েবসাইট থেকে ফলাফল কিভাবে জানবেনঃ

বোর্ড রেজাল্ট ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) এ গিয়ে ফলাফল পাওয়া যাবে। ওয়েবসাইটে গিয়ে, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বোর্ড এবং বছর নির্বাচন করুন এবং ফলাফল জানতে সাবমিট বোতামে ক্লিক করুন।

শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট কর্নার’-এ ক্লিক করে প্রতিষ্ঠান থেকে ট্রান্সক্রিপ্ট ডাউনলোড করা যাবে। এই ক্ষেত্রে, সংস্থার প্রধানকে সংস্থার EIIN লিখতে হবে।

এছাড়াও, প্রতিষ্ঠানের প্রধানরা ফলাফল ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ফলাফল কর্নারে ক্লিক করে বোর্ড এবং প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফলাফল ডাউনলোড করতে পারেন।

এসএমএসের মাধ্যমে ফলাফল জানার উপায়ঃ

ফলাফল এসএমএস এর মাধ্যমেও প্রদান করা হবে। এটি করার জন্য, আপনার ফোনের মেসেজ অপশনে যান এবং SSC টাইপ করুন, একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর, একটি স্পেস দিয়ে রোল নাম্বার, একটি স্পেস দিয়ে পাসিং ইয়ার লিখুন এবং 16222 নাম্বারে পাঠিয়ে দিন। যেমন: SSC DHA 123456 2022 পাঠাতে হবে 16222 নাম্বারে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নাম্বার লিখে পাসের বছর লিখে 16222 নাম্বারে পাঠাতে হবে। উদাহরণ: Dakhil MAD 123456 2022 পাঠাতে হবে 16222 নাম্বারে।