মাত্র ৬ বছরেই বিলিনিয়র বনে গেল পাকিস্তানের সেনাপ্রধানের পরিবার

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া-এর পরিবার এবং আত্মীয়-স্বজনরা  তাঁর ছয় বছরের ক্ষমতায় থাকাকালীন বিপুল ধন-সম্পদ সংগ্রহ করেছেন। পাকিস্তানি গণমাধ্যমের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, কামার জাভেদ বাজওয়ারের স্ত্রীর পাশাপাশি পরিবারের অন্য সদস্যরাও কোটিপতি বনে গেছেন।

ছয় বছর সেনাপ্রধানের দায়িত্ব পালনের পর ২৯ নভেম্বর অবসর নেবেন বাজওয়া। এর ঠিক আগেই, এই গোপন তথ্য ফাঁস হলো।

এই ছয় বছরে, বাজওয়া পরিবার কমপক্ষে ১২৭০ কোটি রুপির আত্মসাৎ করেছে।

যদিও তার স্ত্রী আয়েশা আমজাদের কাছে ২০১৬ সালে কোনো সম্পত্তি ছিল বলে ঘোষণা করা হয়নি, তবে তিনি বর্তমানে ২.২ বিলিয়ন রুপির মালিক।

ফ্যাক্টফোকাস নামের একটি ওয়েবসাইট থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এটি পাকিস্তান ভিত্তিক একটি অনুসন্ধানী প্রতিষ্ঠান। তারা ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত আর্মি চিফ অফ স্টাফ কামার জাভেদ বাজওয়ারের পরিবারের আর্থিক সম্পদ এবং তাদের পক্ষ থেকে প্রদত্ত করের তথ্য প্রকাশ করেছে।

সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, পাকিস্তানের ভিতরে ও বাইরে বাজওয়াল পরিবারের পরিচিত সম্পদের পরিমাণ ১২.৭ বিলিয়ন পাকিস্তানি রুপি। ২০১৮ সালের অক্টোবরে, জেনারেল কামার জাভেদ বাজওয়া-এর পুত্রবধূ মনহুর সাবিরের কোনো অর্থ সম্পদ ছিল না। ২০১৮ সালের নভেম্বরে,অলৌকিক ভাবে তিনি মাত্র এক মাসের মধ্যে বিলিয়নিয়ার হয়ে যান। মানহুর সাবিরের বোন হামনা নাসেরও এক বছরের মধ্যে বিলিয়নিয়ার হয়ে যান

বাজওয়ার বেয়াই সাবির আহমেদের সম্পদ  বৃদ্ধির হার অস্বাভাবিক। সাবির ২০১৩ সালে মিলিয়নিয়ার ছিলেন, কিন্তু কয়েক বছরের মধ্যেই তিনি বিলিয়নিয়ারদের অন্তর্ভুক্ত হন।