খেরসনের নিয়ন্ত্রণ নিল ইউক্রেন,উচ্ছ্বাসিত নগরবাসী

দখল হয়ে যাওয়ার প্রায় ৮ মাস পর ইউক্রেনের গুরুত্বপূর্ণ অঞ্চল খেরসনের পুরোপুরি নিয়ন্ত্রণ নিলো ইউক্রেন বাহিনী। ১১ই নভেম্বর দিবাগত রাতে রুশ বাহিনী খেরসন ছেড়ে যাওয়ার পর এর নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনীয় সেনারা।

জানা গেছে, রুশবাহিনী চলে যাওয়ার পর সাধারণ মানুষেরা শহরটির কেন্দ্রে ভিড় করে এবং উৎসবে মেতে উঠে। মুক্ত বাতাসে শ্বাস নিতে পেরে উচ্ছ্বসিত খেরসন বাসী। অশ্রুসিক্ত বাসিন্দারা শহরের সোবোদা স্কয়ারের চারপাশে ইউক্রেনের পতাকা উড়িয়ে আনন্দ মিছিল করে। শহরে ফিরে আসা ইউক্রেনীয় সৈন্যদের আলিঙ্গন করে তাদের অভিনন্দন জানায় তারা।

প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় রুশ সেনাদের খেরসন ছেড়ে যাওয়ার দিনকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দেন।

তার দাবি, এখনও অনেক রুশ সেনা অবস্থান করছেন খেরসনে। দ্রুত তাদের আত্মসমর্পনের নির্দেশও দেন তিনি।

জেলেনস্কি আরো বলেন,এ মুহূর্ত থেকে খেরসন আমাদের। নিজেদের অঞ্চল আবারও ফিরে পেয়েছি আমরা। সামরিক বাহিনী, গোয়েন্দা সংস্থা, ন্যাশনাল গার্ড এবং স্বেচ্ছাসেবকদের দিনের পর দিন লড়াইয়ের ফসল এটি। ইউক্রেনবাসীর জন্য সবচেয়ে আনন্দের দিন আজ। এখানেই শেষ নয়,আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে। যতদিন না শেষ রুশ সেনাটি ইউক্রেন ছেড়ে যাচ্ছে ততদিন পর্যন্ত আমাদের লড়াই চলবে।

বার্তায় পোঁতা মাইনের বিষয়টি নিয়েও কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন,‘রুশরা হাজার হাজার মাইন ও অবিস্ফোরিত বোমা ফেলে গেছে। তারা বিদ্যুৎকেন্দ্র,ব্যবসা প্রতিষ্ঠান, মাঠ, বন সব জায়গায় মাইন পুঁতে রেখেছে। তবে এরমধ্যে পরিষ্কার করা হয়েছে অনেক অঞ্চল। কিন্তু এখন খেরসনে আবার নতুন করে মাইন পুঁতে রেখে যাচ্ছে রাশিয়ানরা।’

শেষে জেলেনস্কি বলেন,‘এখন আমাদের প্রথম কাজ হচ্ছে মাইন পরিষ্কার করা। পোঁতা মাইন পরিষ্কার করতে কয়েক যুগ সময় লেগে যাবে আমাদের।’