বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা ঝুঁকি মোকাবেলা

বিশ্বজুড়ে যে ডিজিটাল রূপান্তর ঘটছে তা অনেকভাবেই আশীর্বাদ।এটি মানুষ, ব্যবসা এবং জনসেবাগুলিকে সংযুক্ত রাখে। এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশে, এটি স্বাস্থ্য, পরিবহন এবং কৃষি ব্যবসাসহ সকল গুরুত্বপূর্ণ খাতে উন্নয়নের পর্যায়ে “লিপফ্রগ” করার সুযোগ তৈরি করছে।কোভিড -১৯মহামারী মোকাবেলায় ডিজিটাল প্রযুক্তির ভূমিকাও সমালোচনামূলক প্রমাণিত হয়েছে, স্থিতিস্থাপকতা তৈরিতে এবং অর্থনৈতিক উন্নয়নে সহায়তার ক্ষেত্রে তার গুরুত্ব প্রদর্শন করে।

সম্প্রতি, সাইবার-সম্পর্কিত আক্রমণগুলি আরও বেশি আসন্ন হয়ে উঠেছে। এই ধরনের ঘটনার ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যার ফলে আমাদের বিশ্ব অর্থনীতির মারাত্মক ক্ষতি হয়েছে যার কোন শেষ নেই। সাইবার হামলা আমাদের ক্লায়েন্টদের বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। তারা আর্থিক ব্যবস্থা, স্বাস্থ্যসেবা, শক্তি, পানি সরবরাহ এবং আরও অনেক কিছু যেমন প্রয়োজনীয় সরকারি পরিষেবাগুলিকে ব্যাহত করে।জাতীয় নিরাপত্তা এবং ব্যক্তিগত তথ্য আপোস করা যেতে পারে এবং ভুল হাতে শেষ হতে পারে। আরও খারাপ, লক্ষ্যবস্তু আক্রমণের ফলে প্রাণহানি হতে পারে।

দুর্ভাগ্যবশত, এই ধরনের হামলা বিশ্বজুড়ে ক্রমবর্ধমান সাধারণ হয়ে উঠেছে, সব আকারের ব্যবসার উপর ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। গ্লোবাল সাইবার সিকিউরিটি ফার্ম ব্ল্যাকফগের মতে, র‍্যানসমওয়্যার হামলা থেকে ব্যবসার খরচ ২০২১ সালে ৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে-২০১৫ সালে ৩  ট্রিলিয়ন ডলার থেকে।  র‌্যানসমওয়্যারই একমাত্র হুমকি নয়। ডেটা লঙ্ঘন, ফিশিং আক্রমণ, সেবা প্রত্যাখ্যানের আক্রমণ সাধারণ মানুষ, ব্যবসা এবং সরকারকে একইভাবে হুমকি দেয়। এই ক্ষতিগুলি নীতি, নিয়ন্ত্রণ, প্রতিষ্ঠান এবং দক্ষতার ক্ষেত্রে অসুস্থ-প্রস্তুত দেশগুলিকে আঘাত করে-অনেক কঠিন।

কম্পিউটার-সংক্রান্ত অপরাধ এবং নাগরিকদের আস্থা হারানো শেষ পর্যন্ত ডিজিটাল রূপান্তর এবং অর্থনৈতিক উন্নয়নকে ধীর করে দিতে পারে। বর্ধিত আত্মবিশ্বাস এবং আরও নিরাপদ সাইবার স্পেস আরও ভালভাবে গ্রহণ, অধিক চাহিদা এবং গভীর রূপান্তরের দিকে নিয়ে যেতে পারে।যেহেতু সাইবার নিরাপত্তা ঝুঁকিগুলি বিশ্বব্যাপী, তাই এই সমন্বিত, সহযোগিতামূলক পদ্ধতি ব্যবহার করে এই হুমকিগুলি মোকাবেলা করা বোধগম্য।

আমাদের নিশ্চিত করতে হবে যে সাইবার নিরাপত্তা, ডেটা সুরক্ষা, গোপনীয়তা এবং অনলাইন নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা করা হয়েছে। স্টেকহোল্ডারদের জ্ঞান ভাগ করা, সক্ষমতা ও দক্ষতা তৈরি করা, দেশ পর্যায়ে সাইবার নিরাপত্তা ঝুঁকির মূল্যায়ন করা এবং ডিজিটাল অবকাঠামো এবং প্রযুক্তিতে বিনিয়োগের জন্য বেসরকারি খাতকে উৎসাহ প্রদান করা প্রয়োজন। একটি পার্টনারশিপ পদ্ধতির প্রয়োজন-যার মধ্যে রয়েছে সরকার, ব্যবসা এবং উন্নয়ন প্রতিষ্ঠান-বিশ্বাস গড়ে তোলা, সচেতনতা উন্নত করা এবং কম এবং মধ্যম আয়ের দেশগুলির জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সমাধান প্রদান করা।

বিশ্বব্যাংক এবং তার অংশীদারদের দ্বারা ১৬  আগস্ট চালু করা একটি নতুন বৈশ্বিক তহবিল ঠিক তাই করার লক্ষ্য রাখে। এস্তোনিয়া, জার্মানি, জাপান এবং নেদারল্যান্ডসের অবদানের মাধ্যমে সাইবার সিকিউরিটি মাল্টি-ডোনার ট্রাস্ট ফান্ড সম্ভব হয়েছে। অন্যান্য দাতারা আগ্রহ প্রকাশ করেছে এবং তারাও অংশ নিতে পারে। নতুন সাইবার সিকিউরিটি মাল্টি-ডোনার ট্রাস্ট ফান্ড বিস্তৃত ডিজিটাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (ডিডিপি) ছাতা প্রোগ্রামের অংশ।

তহবিল সাইবার নিরাপত্তা বিষয়গুলির জন্য অর্থায়নের উৎসের চেয়ে অনেক বেশি। এটি একটি সহযোগী প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করে যা নিশ্চিত করে যে সাইবার নিরাপত্তা বিষয়গুলো বিশ্বব্যাংকের কর্মসূচির মধ্যে উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশে একীভূত হয়েছে। এর লক্ষ্য জ্ঞান ভাগ করে নেওয়া, সক্ষমতা এবং প্রযুক্তিগত দক্ষতা তৈরি করা এবং সাইবার নিরাপত্তা উন্নয়ন কর্মসূচিকে গতি দেওয়া।

এই সম্মিলিত পন্থা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিকে সাইবার হামলার মুখে আরও স্থিতিস্থাপক হতে সাহায্য করবে যা তাদের অর্থনৈতিক উন্নয়নের জন্য হুমকি হতে পারে। এই ঝুঁকিগুলি ম্যানেজ করে, বিশ্বব্যাংকের ক্লায়েন্ট দেশগুলি ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করার সময় ডিজিটাল রূপান্তরের সুবিধা ভোগ করবে।

ডিজিটাল রূপান্তর এখানে থাকার জন্য। বিশ্বব্যাংক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে, দারিদ্র্য কমাতে, স্থিতিস্থাপকতা তৈরি করতে এবং সুযোগ সৃষ্টির জন্য তার শক্তিকে কাজে লাগাতে প্রতিশ্রুতিবদ্ধ। ঝুঁকিগুলি বাস্তব এবং এই দৃষ্টিভঙ্গিকে হুমকি দেয়। কিন্তু এই ঝুঁকিগুলি পরিচালনাযোগ্য। সাইবার সিকিউরিটি মাল্টি-ডোনার ট্রাস্ট ফান্ড উন্নয়নশীল বিশ্বে ডিজিটাল রূপান্তরের সূচনায় তার ভূমিকা পালন করবে, কম এবং মধ্যম আয়ের দেশগুলিকে ঝুঁকি হ্রাস করার সময় ডিজিটাল রূপান্তরের সুবিধার সুবিধা নিতে সাহায্য করবে।