ফেসবুক নয় এখন থেকে ব্যবহার ’ যোগাযোগ ’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ফেসবুকের বিকল্প হিসেবে নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ‘যোগাযোগ ‘ তৈরি করা হচ্ছে।বাংলাদেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে এটি তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

২৪ জুলাই   উইমেন ই-কমার্স আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ ২’ এ প্রধান অতিথি হিসেবে অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং তিনি বলেন, , যোগাযোগ এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত এবং যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। আইসিটি বিভাগের উদ্যোগে ইতোমধ্যেই হোয়াটসঅ্যাপের অল্টারনেটিভ হিসেবে ‘আলাপ ‘ও জুম অনলাইনের বিকল্প ‘বৈঠক’ অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপস তৈরি করা হয়েছে

উল্লেখ্য ,২০১৮ সালে ডিজিটাল ই কমার্স পলিসি করা হয়েছে যা দেশের লাথ লাখ উদ্যোক্তা তৈরি করতে সাহায্য করবে। তরুণ ও যুবকদের যেকোনো নতুন নতুন উদ্ভাবনে সরকার নীতিগতসহ বিভিন্ন সহায়তা প্রদান করছে।

পলক বলেন ,আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা। এর মধ্যে সফলতার সঙ্গে ১৫ লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে। ই-কমার্স, হার্ডওয়ার, সফটওয়্যার, বিপিওখাত মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে।

উদ্যোক্তাদের প্রতি অভিনন্দন  জানিয়ে পলক বলেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ ঝুঁকি নেওয়ার সাহস থাকা। সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে হবে।

 

উক্ত অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন  আই সি টি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উই এর বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উই এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা, উই এর অ্যাডভাইজর কবির সাকিব।