সু চির দল কে ধ্বংস করা হবে

গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নিবন্ধন বিলুপ্ত করতে চায় মিয়ানমারের জান্তা নিযুক্ত নির্বাচন কমিশন। এক নির্বাচন কমিশনারের উদ্ধৃতির বরাত দিয়ে এই বিবৃতি দেওয়া হয়।

মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক বৈঠকে এনএলডির নিবন্ধন বিলুপ্ত করার বিষয়ে সিদ্ধান্ত হয়। জান্তা-সমর্থিত দেশটির ইউনিয়ন নির্বাচন কমিশনের (ইউইসি) চেয়ারম্যান থেইন সোর একটি বক্তব্য ‘মিয়ানমার নাউ’ তাদের প্রতিবেদনে উদ্ধৃত করেছে। থেইন সো বলেছেন, এনএলডি নির্বাচনে যে জালিয়াতি করেছে, তা অবৈধ।থেইন সো আরও বলেছেন, “যারা এটি (জালিয়াতি) করেছে, তাদের বিশ্বাসঘাতক হিসেবে বিবেচনা করা হবে। এবং আমরা ব্যবস্থা নেব।“

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে বিক্ষোভ শুরু করেন গণতন্ত্রপন্থীরা। সেনাশাসনবিরোধী চলমান এই বিক্ষোভে জান্তার নিরাপত্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত আট শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। এ ছাড়া হাজারো বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। মিয়ানমারে গণতন্ত্র পুনর্বহালের পাশাপাশি সু চিসহ গ্রেপ্তার বেসামরিক ব্যক্তিদের মুক্তি দিতে দেশটির জান্তার ওপর আন্তর্জাতিক চাপ বহাল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.