বাঘমারা বনে আগুন

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা বন ক্যাম্পে দুপুর সাড়ে ১২টার দিকে আগুন দেখা যায়। আগুন আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। দুই ঘণ্টার চেষ্টায় বেলা আড়াইটার দিকে আগুন নেভানো হয়। আগুনে গুল্মসহ গাছগাছালি পুড়ে গেছে।শ্রমিকেরা বলেন, এই এলাকায় নতুন করে গাছ লাগাতে তাঁরা ঝোপঝাড় পরিষ্কার করছিলেন। তবে আগুন কীভাবে লেগেছে, তাঁরা তা জানেন না বলে দাবি করেন।

একটি সূত্র বলা হয়, “এই এলাকায় নতুন করে গাছের চারা লাগানোর জন্য বনের টহল সদস্যদের একটি অংশ ছোট ছোট ঝোপঝাড় পোড়াতে হালকাভাবে আগুন লাগিয়েছিল। এটি যে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, তা তাঁরা ভাবতে পারেননি।“

ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজে যুক্ত হয়। তারা প্রায় দুই ঘণ্টা চেষ্টা করে আগুন নেভাতে সক্ষম হয়। কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে ঢোকার রাস্তা না থাকায় ও পানির উৎস না থাকায় আগুন নেভাতে সময় লাগে। বেলা আড়াইটার দিকে আগুন নেভানো সম্ভব হয়।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, যেহেতু লাউয়াছড়া রেঞ্জের অধীনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তাই এই রেঞ্জের বাইরের একজন রেঞ্জারসহ দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে নিরপেক্ষ তদন্ত করা হবে।