জ্যাক মার ‘হদিস নেই’!

বিশ্ববিখ্যাত চীনা ব্র্র্যান্ড আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা নিখোঁজ রয়েছে বেশ কয়েক দিন ধরে! সম্প্রতি দেশটির আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে সমালোচনা করার পর থেকে কোথাও তার খোঁজ পাওয়া যাচ্ছে না। তবে এ নিয়ে আলিবাবা বা জ্যাকের ব্যক্তিগত কোনো কর্মকর্তা মুখ খোলেননি।

দ্য ফিনান্সিয়াল টাইমসের খবরে বলা হয়, নিজের সৃষ্টি করা রিয়েলিটি টিভি শো ‘আফ্রিকাস বিজনেস হিরোস’র অন্যতম বিচারক ছিলেন জ্যাক মা। ওই সমালোচনার পর তাকে সে পদ থেকে বাদ দিয়েছেন আলিবাবার একজন নির্বাহী। এমনকি শো’র পেজ থেকে জ্যাকের ছবি ও প্রমোশনাল ভিডিও সরিয়ে ফেলা হয়।

এর পর থেকে শো-টিতে তাকে আর দেখা যায়নি। এমনকি প্রকাশ্যেও কোনো অনুষ্ঠানে দেখা মেলেনি তার। শো-টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘দ্য অ্যাপ্রেন্টিস’ এর আদলে করা হয়েছে।

আফ্রিকার উদ্যোক্তাদের আকৃষ্ট করতে করা এ শো’র বিজয়ীকে ১৫ লাখ মার্কিন ডলার পুরস্কার দেয়ার কথা বলা হয়। শো-টির চূড়ান্ত প্রতিযোগিতা আগামী বসন্ত পর্যন্ত বিলম্বিত করা হয়েছে।

অবশ্য আলিবাবার একজন মুখপাত্র বলছেন, শিডিউল নিয়ে সমস্যা দেখা দেয়ার কারণে বিচারক প্যানেল থেকে জ্যাক থাকতে পারছেন না।

জানা যায়, চীনের সবচেয়ে সফল ব্যবসায়ী হিসেবে পরিচিত জ্যাক গত অক্টোবরে দেশটির নিয়ন্ত্রক ও রাষ্ট্রীয় ব্যাংকের সমালোচনা করেন। সাংহাইয়ে দেয়া এক বক্তব্যে এই নিয়ন্ত্রণ ব্যবস্থায় সংস্কারের দাবি জানান তিনি।

চীনা এ পদ্ধতি উদ্ভাবনী ব্যবস্থার গলা টিপে ধরছে বলে অভিযোগ করেন জ্যাক মা। এর সপ্তাহখানেক পরেই শাস্তির মুখে পড়ে আলিবাবার একটি অঙ্গ প্রতিষ্ঠান।

অ্যান্ট গ্রুপের ৩৭০০ কোটি ডলার মূল্যের ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) স্থগিত করে সাংহাই স্টক এক্সচেঞ্জ। এ নিয়ে প্রতিষ্ঠানটি কোনো প্রতিক্রিয়া দেখায়নি, জ্যাককেও আর দেখা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.