সীমান্তের ১৫০ গজের মধ্যে নির্মাণ বন্ধের প্রতিশ্রুতি ভারতের

বাংলাদেশ সীমান্তের ১৫০ গজের মধ্যে অনুমোদনহীন উন্নয়নমূলক কোনো নির্মাণ কাজ করবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে ভারত। আজ মঙ্গলবার গৌহাটিতে শুরু হওয়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যকার মহাপরিচালক পর্যায়ের ৫১তম সীমান্ত সম্মেলনে এ প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এ সময় সীমান্তে বন্ধ থাকার কারণে বাংলাদেশের উন্নয়নমূলক কাজ দ্রুত শেষ করতে ভারত সাহায্য করবে বলে জানায়। মঙ্গলবার থেকে শুরু হওয়া চারদিনব্যাপী এই সম্মেলন চলবে আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত।

সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল এবং প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আর ভারতের পক্ষ থেকে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল এবং ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সম্মেলনের প্রথমদিন উভয় দেশের প্রতিনিধিরা সীমান্ত এলাকায় নদীর তীর সংরক্ষণ কাজ বাস্তবায়ন, সশস্ত্র সন্ত্রাসী ও আঞ্চলিক বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সম্ভাব্য অবস্থান ও তাদের কর্মকাণ্ড পরিচালনা সম্পর্কিত তথ্য বিনিময়ে একমত পোষণ করেছেন।

উভয় দেশের নাগরিকদের সীমানায় অবৈধ অনুপ্রবেশ রোধ, রাজশাহী সীমান্তের চর মাজারদিয়া ও চর খানপুর এলাকার স্থানীয় জনসাধারণের চলাচলের সুবিধার্থে পদ্মা নদীর ভারতীয় অংশ ব্যবহারের অনুমতি নেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা, ইয়াবা, ফেনসিডিল, মদ, গাঁজা, হেরোইন এবং ভায়াগ্রা/সেনেগ্রাসহ বিভিন্ন প্রকার অবৈধ মাদকদ্রব্যের চোরাচালান রোধে সম্মত হয়েছে দুই দেশের প্রতিনিধি দল।

এ ছাড়া বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশিদের ওপর বিএসএফ কর্তৃক গুলি চালানো ও হতাহত করা সম্পর্কে প্রতিবাদ জানানো হয়। পাশাপাশি এ ধরনের কর্মকাণ্ড বন্ধে করণীয় বিষয় নিয়েও আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *