২০২০ বছরটি আমাদের “হত্যার হরনেটস” এনেছিল।

মে মাসে ওয়াশিংটন এবং নিকটবর্তী ব্রিটিশ কলাম্বিয়ায় যখন দুটি এশিয়ান জায়ান্ট হরনেটস (ভেসপা ম্যান্ডারিনিয়া) দেখা গিয়েছিল, তখন সংবাদ শিরোনামগুলি হরর ও উল্লাসের এক অদ্ভুত মিশ্রণে তাদের “আগমন” শিরোনাম করেছিল। কখনও মনে করবেন না যে আক্রমণকারীদের এক বছর আগে রাজ্যে চিহ্নিত করা হয়েছিল; একরকম অনুভূত হয়েছিল যে তারা ২০২০ সালের অন্তর্ভুক্ত।

সায়েন্স নিউজ সত্যের সাথে গুঞ্জনটি শান্ত করার চেষ্টা করেছে। একটি হিসাবে, আক্রমণটি কিছুটা শিরোনামের পরামর্শ মতো সাফল্যজনক নয়, জীবন বিজ্ঞানের লেখক সুসান মিলিয়াস রিপোর্ট করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রমণকারী এটিই প্রথম বড় শিংগা নয়, শিকারী পোকামাকড় মানুষ নয়, মধুচক্রের শিকার করে  এবং হরনেটগুলি ঠিক গ্রহণ করছে না। বিজ্ঞানীরা তাদের নির্মূল করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন – ওয়াশিংটনের কর্মকর্তারা অক্টোবরে তাদের প্রথম বাসা খুঁজে পেয়েছিলেন এবং ধ্বংস করেছিলেন – এবং এই বছর প্রকাশিত একটি মানচিত্রে দেখা গেছে যে চ্যালেঞ্জিং আবাসস্থলগুলির পুরো অংশটি আমেরিকা জুড়ে হরনেটগুলির পক্ষে ঝুঁকির পক্ষে কঠিন হতে পারে ।

এটি সারা দেশ জুড়ে লোককে তারা খুঁজে পেয়েছে ভেবে বাধা দেয় নি। নিউ হভেনের কানেক্টিকাট এগ্রিকালচার এক্সপেরিমেন্ট স্টেশনের এনটোলজিস্ট গেল রিজ বলেছেন, “হঠাৎ করে স্থানীয় উপার্জন ও শিংগা প্রজাতি… সহস্রাব্দের জন্য লোকের পিছনের উঠোন ঘুরে বেড়ানো আতঙ্কিত-চালিত কলগুলির বিষয় হয়ে উঠেছে,” গ্যাল রিজ বলেছেন। রিজ সেই কলগুলি নিচ্ছে।

সংশ্লিষ্ট পাঠকরাও বিজ্ঞান সংবাদে পৌঁছে গেছেন। আমরা পেয়েছি সন্দেহভাজন খুনের হরনেটের অর্ধ ডজন ছবি আমরা রিজের সাথে ভাগ করেছি। তিনি ইউরোপীয় হরনেটস, টাক-মুখোমুখি হরনেটস (প্রযুক্তিগতভাবে হলুদ জ্যাকেট) এবং ডাকাত মাছি দেখেছিলেন। হত্যার হরনেট নেই।

“জনসাধারণের মনে হরনেটগুলি এখানে”, “রিজ বলেছেন। তিনি ধৈর্য সহকারে তাঁর ভগ্নদুষ্ট আহ্বানকারীদের বোঝান যে পুরো মহাদেশ জুড়ে প্রায় ৩০০০মাইল দূরে হরনেটগুলি বাধা দেওয়া হচ্ছে।

রিজ বলেছেন, “মিডিয়া দ্বারা সত্যের অর্ধ-শ্রবণ এবং ওভারড্র্যামিটাইজেশনের সংমিশ্রণ একটি উদ্বেগ-চালিত স্টু তৈরি করে।” তিনি স্থানীয় উদ্বেগকে নিউ ইংল্যান্ডের পোকামাকড়, যেমন ইউরোপীয় হরনেট এবং সিকাডা-কিলার ওয়েপস সম্পর্কে শিখিয়ে এই উদ্বেগকে মোকাবেলা করেন যা প্রায়শই এশিয়ান জায়ান্ট হরনেটের জন্য ভুল হয়। “একজন তথ্যের একটি তাজা স্টোরিবুক তৈরি করে যার উপর কলাররা শিথিল হতে পারে, স্বাচ্ছন্দ্য বোধ করতে এবং সাফল্য অর্জন করতে পারে,” তিনি বলে।

Leave a Reply

Your email address will not be published.