মস্তিস্কের ডিএনএ এর মানবিক অবদান

মাত্র ১% পার্থক্য সহ, মানব এবং শিম্পাঞ্জি প্রোটিন-কোডিং জিনোমগুলি লক্ষণীয়ভাবে মিল। জৈবিক বৈশিষ্ট্যগুলি যা আমাদের মানুষ করে তোলে তা বোঝা গবেষণার একটি আকর্ষণীয় এবং তীব্র বিতর্কিত লাইনের অংশ। বায়োইনফরম্যাটিক্সের এসআইবি সুইস ইনস্টিটিউট এবং লসান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রথমবারের মতো, মস্তিষ্কে জিনগুলি নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে অভিযোজিত মানব-নির্দিষ্ট পরিবর্তনগুলির জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করেছেন। এই ফলাফলগুলি মানব বিবর্তন, বিকাশীয় জীববিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞানের অধ্যয়নের ক্ষেত্রে নতুন দৃষ্টিভঙ্গি উন্মুক্ত করে। কাগজ বিজ্ঞান অগ্রগতি প্রকাশিত হয়।

জিনের প্রকাশ, জিনের ক্রম নয়

মানুষকে তাদের এপ আত্মীয়দের থেকে আলাদা করে রাখার জন্য, গবেষকরা দীর্ঘকাল ধরে অনুমান করেছেন যে এটি ডিএনএ ক্রম নয়, বরং জিনগুলির নিয়ন্ত্রণ (যেমন কখন, কোথায় এবং কতটা দৃঢ় ভাবে জিন প্রকাশ করা হয়), কীটিটি খেলে ভূমিকা. যাইহোক, নিয়ন্ত্রক উপাদানগুলি যা ‘জিন ডিমারস’ হিসাবে কাজ করে এবং ইতিবাচকভাবে নির্বাচিত হয় তা নির্দিষ্টভাবে চিহ্নিত করা একটি চ্যালেঞ্জিং কাজ যা গবেষকদের এতদূর পরাজিত করেছে (বাক্স দেখুন)।

এসআইবি-র গ্রুপ লিডার এবং অধ্যয়নের সহ-লেখক মার্ক রবিনসন-রেখাভি বলেছেন: “এ জাতীয় কলুষিত প্রশ্নগুলির উত্তর দিতে সক্ষম হতে হলে জিনোমের অংশগুলি চিহ্নিত করতে সক্ষম হতে হবে যা তথাকথিত ‘ইতিবাচক’ নির্বাচনের অধীনে রয়েছে [বাক্স দেখুন ] উত্তরটি বিবর্তনমূলক প্রশ্নগুলিতে সম্বোধন করতে আগ্রহী, তবে জিনগুলি কীভাবে কাজ করে তার একটি যান্ত্রিক দৃষ্টিভঙ্গি সরবরাহ করে বলে শেষ পর্যন্ত বায়োমেডিকাল গবেষণায় সহায়তা করতে পারে ”

মানব মস্তিষ্কে নিয়ন্ত্রক উপাদানগুলির একটি উচ্চ অনুপাত ইতিবাচকভাবে নির্বাচিত হয়েছে

এসআইবি এবং লসান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন পদ্ধতি তৈরি করেছেন যা তাদের মস্তিষ্কে জিন নিয়ন্ত্রক অঞ্চলগুলির একটি বিশাল সেট সনাক্ত করতে সক্ষম করেছে, যা মানব বিবর্তন জুড়ে নির্বাচিত হয়েছে। জিয়ালিন লিউ, পোস্টডক্টোরাল গবেষক এবং গবেষণার প্রধান লেখক ব্যাখ্যা করেছেন: “আমরা প্রথমবারের মতো দেখি যে মানুষের মস্তিষ্ক বিশেষত পেট বা হার্টের তুলনায় বিশেষত উচ্চতর ধনাত্মক নির্বাচনের অভিজ্ঞতা অর্জন করেছে। এটি উত্তেজনাপূর্ণ, কারণ আমরা জিনোমিক অঞ্চলগুলি চিহ্নিত করার একটি উপায় আছে যা আমাদের জ্ঞানীয় ক্ষমতাগুলির বিকাশে অবদান রাখতে পারে! ”

তাদের সিদ্ধান্তে পৌঁছানোর জন্য, দুজন গবেষক জিন নিয়ন্ত্রণের সাথে জড়িত প্রোটিনগুলি বিভিন্ন টিস্যুতে তাদের নিয়ন্ত্রক ক্রমগুলির সাথে কীভাবে দৃ b়ভাবে আবদ্ধ হয় এবং তারপরে মানব, শিম্পাঞ্জি এবং গরিলার মধ্যে বিবর্তনীয় তুলনা সম্পাদন করে সে সম্পর্কে পরীক্ষামূলক তথ্যগুলির সাথে মেশিন লার্নিং মডেলগুলিকে একত্রিত করে। “আমরা এখন জানি যে কোনটি ইতিবাচকভাবে নির্বাচিত অঞ্চলগুলি মানব মস্তিষ্কে জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণ করে। এবং তারা যে জিনগুলি নিয়ন্ত্রণ করছে সে সম্পর্কে আমরা যত বেশি শিখব, তত বেশি উপলব্ধি এবং বিবর্তন সম্পর্কে আমাদের বোধগম্যতা তত বেশি সম্পন্ন করবে এবং এর আরও সুযোগের উপর কাজ করার সুযোগ পাবে” সেই বোঝাপড়াটি, “মার্ক রবিনসন-রেচভী শেষ করেছেন।

ইতিবাচক নির্বাচন: কোনও রূপান্তরটির কার্যকরী প্রাসঙ্গিকতার ইঙ্গিত

বেশিরভাগ এলোমেলো জিনগত পরিবর্তনগুলি কোনও জীবকে কোনও উপকার ও ক্ষতি করতে পারে না: এগুলি স্থির হারে জমা হয় যা দুটি জীবন্ত প্রজাতির একটি সাধারণ পূর্বপুরুষ থাকার পরে যে পরিমাণ সময় পেরিয়েছিল তা প্রতিফলিত করে। বিপরীতে, জিনোমের একটি নির্দিষ্ট অংশে সেই হারের একটি ত্বরণ একটি রূপান্তরটির জন্য একটি ইতিবাচক নির্বাচনকে প্রতিফলিত করতে পারে যা কোনও জীবকে বেঁচে থাকতে এবং পুনরুত্পাদন করতে সহায়তা করে, যা এই রূপান্তরকে ভবিষ্যতের প্রজন্মের কাছে প্রবাহিত হওয়ার সম্ভাবনা তৈরি করে। জিন নিয়ন্ত্রক উপাদানগুলি প্রায়শই কয়েকটি নিউক্লিওটাইড দীর্ঘ হয়, যা তাদের ত্বরণের হারের পরিসংখ্যান বিশেষত দৃষ্টিকোণ থেকে কঠিন করে তোলে

Leave a Reply

Your email address will not be published.