রাশিয়ায় স্পেস টেলিস্কোপ উত্তোলন

মস্কো, – রাশিয়ার কাজাখস্তানের বাইকনুরের কসমোড্রোম থেকে শনিবার একটি স্পেস টেলিস্কোপ উত্তোলন করেছে জার্মানির সাথে যৌথ মিশনে আকাশ জুড়ে এক্স-রে ম্যাপ করার এবং জানুয়ারিতে হারিয়ে যাওয়া একটি প্রকল্পের প্রতিস্থাপনের উদ্দেশ্যে।

রাশিয়ান স্পেস এজেন্সি রোজকোমোসের ওয়েবসাইটে পোস্ট করা ভিডিওতে 1230 জিএমটি-র বাইনোকুলার লঞ্চ প্যাড থেকে স্পেকট্র-আরজি বহনকারী একটি প্রোটন-এম রকেট দেখানো হয়েছিল।

২.7 টনেরও বেশি ওজনের স্কোপটির প্রবর্তনটি মূলত ২১ শে জুনের জন্য নির্ধারিত ছিল তবে ব্যাটারির সমস্যার কারণে দু’বার পিছিয়ে দেওয়া হয়েছিল।

জার্মানির সাথে বিকশিত স্পেকট্র্ট আরজি হ’ল স্পেস-আর-র প্রতিস্থাপনের উদ্দেশ্যে একটি মহাকাশ পর্যবেক্ষক, এটি “রাশিয়ান হাবল” নামে পরিচিত, যা রোসকসমোস বলেছিলেন যে এটি জানুয়ারিতে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে।

রাশিয়ার মহাকাশ কর্মসূচী, দীর্ঘকাল জাতির জন্য গৌরবের উত্স, সাম্প্রতিক বছরগুলিতে একাধিক অবমাননাকর ধাক্কা খেয়েছে, যদিও
উচ্চাভিলাষী প্রকল্পের প্রতিশ্রুতিবদ্ধ দেশ

“স্পেকট্র্ট-আরজির মহাকাশ পর্যবেক্ষণ এক্স-রে জ্যোতির্বিদ্যায় একটি নতুন পর্যায় চিহ্নিত করবে, যার ইতিহাস ৫৫ বছরেরও বেশি পিছিয়ে গেছে,” রাশিয়ান বলেছেন
মহাকাশ সংস্থা, প্রকল্প যুক্ত করে আমাদের মহাবিশ্বের দ্বারা নির্মিত কাল্পনিক ক্ষেত্রটি “কার্যত পুরো আকাশের ক্ষেত্রের বছরব্যাপী পর্যবেক্ষণের অনুমতি দেবে”।

২০১১ সাল থেকে রাশিয়া একমাত্র দেশ যা আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) এ দল পাঠাতে সক্ষম।

Are you happy ? Please spread the news