ফের এক সপ্তাহ লকডাউন

অস্বাভাবিক ভাবে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় আবারো লকডাউন দিতে বাধ্য হলো সরকার। নিয়ন্ত্রণে চলমান লকডাউনের বিধিনিষেধ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। গত ১৪ এপ্রিল থেকে দেশে যে কঠোর বিধিনিষেধ চলছে, তার মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত ছিল। এখন এক সপ্তাহ বেড়ে তা ৫ মে পর্যন্ত কার্যকর হবে।

এ বিষয়ে প্রজ্ঞাপন হতে পারে জানিয়ে ফরহাদ হোসেন বলেন,  “এর আগে যে বিধিনিষেধগুলো ছিল, সেগুলো এখনও কার্যকর হবে। তবে এ সময় দোকানপাট ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু থাকবে। তবে সরকার চেষ্টা করবে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার “।

লকডাউনের মধ্যে ব্যাংকে লেনদেন করা যাচ্ছে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। সতর্কতার অংশ হিসেবে সীমিত জনবল দিয়ে বিভিন্ন শাখা চালু রেখেছে ব্যাংকগুলো।

শুরুতে লকডাউনে শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ রাখার নির্দেশনা থাকলেও  জীবন-জীবিকার কথা বিবেচনা করে গত রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিংমল খোলার অনুমতি দেওয়া হয়েছে।

লকডাউনের মধ্যে সব ধরনের অফিস ও পরিবহন বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। তবে উৎপাদনমুখী শিল্প কারখানায় স্বাস্থ্যবিধি মেনে কাজ চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *