জেল থেকে ফিরেই প্রেসিডেন্ট!

কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট সাদির জাপারভ। এর আগে জনবিক্ষোভের মুখে পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি সরকার প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন।

কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন জাতীয়তাবাদী রাজনীতিবিদ সাদির জাপারভ। আজ শুক্রবার এক ঘোষণায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশটির সংসদ সদস্যরা। সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগ পর্যন্ত তিনি দেশকে নেতৃত্ব দেবেন।

বিবৃতিতে সুরনবাই জেনবেকোভ বলেন, প্রেসিডেন্টের হাত নিজের দেশের নাগরিকদের রক্তে রঞ্জিত থাকবে, কিরগিজস্তানের ইতিহাসে এমন প্রেসিডেন্টের কাতারে নাম লেখাতে চাই না। তাই সরকারের প্রধানের পদ থেকে ইস্তফা দিচ্ছি।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রেসিডেন্ট সাদির জাপারভ একজন দণ্ডপ্রাপ্ত আসামি। ২০১৩ সালে তার বিরুদ্ধে এক সরকারি কর্মকর্তাকে অপহরণের অভিযোগ আনা হয়েছিল এবং পরে এ সংক্রান্ত মামলায় ২০১৭ সালে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে গত সপ্তাহ পর্যন্ত তিনি জেলে ছিলেন। যদিও সকল অভিযোগ তিনি অস্বীকার করে বলেছিলেন, রাজনৈতিক উদ্দেশ্যেই তাকে গ্রেপ্তার করা হয়।

গত ৪ অক্টোবর অনুষ্ঠিত বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই কিরগিজস্তানে অস্থিতিশীল পরিস্থিতি শুরু হয়। ফল ঘোষণার পর ভোট জালিয়াতির অভিযোগ তোলেন বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা। প্রতিবাদে তারা রাজধানী বিশকেকের প্রধান সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয় এবং নতুন নির্বাচন দেওয়ার পাশাপাশি প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করেন।

এই নির্বাচনে জালিয়াতির অভিযোগকে বিশ্বাসযোগ্য বলে অভিহিত করেছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও। তারা বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছিলেন। পরে রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন। এরপর এই পদে কে বসবেন, তা নিয়ে বিরোধীদের মধ্যে দ্বন্দ্ব পরিস্থিতিকে আরো জটিল করে তোলে।

Are you happy ? Please spread the news