করোনাভাইরাস ভারতের শতাধিক মানুষ নজরদারিতে

 

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে হিমশিম খাচ্ছে শি জিনপিংয়ের প্রশাসন। এরই মধ্যে ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এখনো করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার নিশ্চিত কোনো ঘটনা শনাক্ত হয়নি। সাত যাত্রীর নমুনা পরীক্ষার জন্য পুনের একটি গবেষণাগারে পাঠানো হয়েছে। এর আগে চার যাত্রীর নমুনা পরীক্ষা করে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়নি। এদিকে, করোনাভাইরাসের আক্রান্ত সন্দেহে ভারতের কেরালা ও মহারাষ্ট্রে শতাধিক মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ‘রোববার রাজ্যে নতুন ৯৯ যাত্রী এসেছেন। সব মিলে মোট ১৭৯ যাত্রী নজরদারিতে আছেন। মাত্র সাত জনের শরীরেই কোনো লক্ষণ পাওয়া গেছে। তাদের রক্ত ও শ্বাস-প্রশ্বাসযন্ত্রের নমুনা পরীক্ষার জন্য পুনের ‘ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে’ পাঠানো হয়েছে। এদের মধ্যে ত্রিশুর, তিরুবন্তপুরম, পাঠানমথিত্ত ও মালাপ্পুরমের একজন করে এবং এন্নাকুলস্নামের তিনজন করে রয়েছেন। তাদের সবাইকে রাজ্যের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে আলাদাভাবে রাখা হয়েছে।’

কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি তিন জনের মধ্যে দুজনকে পরীক্ষা করে কোনো জীবাণু পাওয়া যায়নি। তবু সতর্কতার জন্য তাদের এখনো পর্যবেক্ষণে রাখা হয়েছে। আর তৃতীয় ব্যাক্তির রক্ত পরীক্ষার ফলের অপেক্ষায় রয়েছেন তারা।

সংবাদসূত্র : ইনডিয়া টুডে, এনডিটিভি’

Are you happy ? Please spread the news