এই গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব সবজি

শীতকাল শেষ হয়ে এখন গ্রীষ্মকাল, আর গ্রীষ্মকাল মানেই তাপমাত্রা। আর এই তাপামাত্রার কারণে শরীরের তাপামাত্রাও বেড়ে যায়। এতে হজমেও নানা ধরনের সমস্যা হয়। এই সময়ে সুস্থ থাকতে খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনা জরুরি৷ ফলের পাশাপাশি এই সময় শরীর ঠাণ্ডা রাখতে খেতে পারেন কিছু সবজিও।

লাউঃ

লাউয়ে থাকে ৯২ শতাংশ পানি। এতে একেবারেই ফ্যাট নেই। লাউয়ে সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক ও ম্যাগনেশিয়াম থাকায় এটি শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকা ফাইবার শরীরে আর্দ্রতা বজায় রাখে।

শশাঃ

গরমে শরীর ঠাণ্ডা রাখতে শশার কোন জুড়ি নেই। এতে রয়েছে শতকরা ৯৬ ভাগ পানি। এই গরমে শরীরের পানির ঘাটতি পূরণে সালাদ হিসেবে কিংবা এমনিতে শশা খেতে পারেন।

ঢেঁড়শঃ

ঢেঁড়শে প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফ্যাট থাকে৷ এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে৷ সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে।গরমে এটি শরীর ঠাণ্ডা রাখতেও কার্যকরী।

করলাঃ

করলায় থাকা ফাইবার ও ইনসুলিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে৷ এতে খুব কম পরিমাণে ক্যালরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণেও বেশ কার্যকরী।গরমে করলা খেলে শরীরে আর্দ্রতা বজায় থাকে।

মিষ্টি আলুঃ

মিষ্টি আলুতে শতকরা ৭০ ভাগ পানি থাকে। বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর এই সবজিটি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

ব্রকলিঃ

ব্রকলিতে শতকরা ৯০ ভাগ পানি থাকে। গরমে শরীর ঠাণ্ডা রাখতে ব্রকলি দারুণ কার্যকরী। গরমের তাপমাত্রা থেকে শরীর ঠাণ্ডা রাখতে নিয়মিত রান্না অথবা সিদ্ধ ব্রকলি খেতে পারেন। 

এছাড়া পটল, চিচিঙ্গা এসব সবজিতে থাকা বিভিন্ন উপাদান হজমে সাহায্য করে। সেই সঙ্গে শরীরও ঠাণ্ডা রাখে। সূত্র : বোল্ড স্কাই

Are you happy ? Please spread the news

Leave a Reply

Your email address will not be published.