ইউজিসির সিদ্ধান্তকে অমান্য করায় তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জরিমানা

রবিবার আপিল বিভাগ তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ৫০ টিরও বেশি শিক্ষার্থী ভর্তি না করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বার কাউন্সিলের সিদ্ধান্ত লঙ্ঘনের জন্য প্রত্যেককে ১০ লাখ টাকা জরিমানা করেছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

তিনটি ভার্সিটি হ’ল ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, সাউখ ইস্ট বিশ্ববিদ্যালয় এবং ইস্টার্ন বিশ্ববিদ্যালয়।

আদালত দুটি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে অর্থটি জাতীয় লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশকে এবং অন্যটি কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউটে অনুদান দেওয়ার জন্য বলেছিল।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা আইনজীবী কাউন্সিলের পক্ষে ছিলেন এবং অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও শাহ মনজুরুল হক আদালতে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করেন।

ইউএনবি আরও বলেছে: বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী তাদের পরীক্ষা দিতে না দেওয়ার বার কাউন্সিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে পৃথক রিট পিটিশন দায়ের করেছিলেন। উচ্চ আদালত একটি নিয়ম এবং একটি অন্তর্বর্তীকালীন আদেশ জারি করে যাতে শিক্ষার্থীদের বার কাউন্সিল পরীক্ষা দিতে দেওয়া হয়।

বার কাউন্সিল আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে স্থানান্তরিত করে তবে প্রথমে এই আবেদনটি বাতিল করে দেওয়া হয়, কাউন্সিলকে পর্যালোচনা চাইতে প্ররোচিত করে। শীর্ষ আদালত পরে পর্যালোচনা আবেদনের সমাধান করে এবং বিশ্ববিদ্যালয়গুলিকে জরিমানা করে।

Are you happy ? Please spread the news